আমের মুকুলের মিষ্টি গন্ধে সুবাশিত নওগাঁর প্রকৃতি

নওগাঁর বিভিন্ন আম বাগানগুলোতে মুকুল আসতে শুরু করেছে। সবুজ পাতা ভেদ করে বেরিয়ে আসছে আম চাষিদের সোনালি স্বপ্ন। কিছু দিনের মধ্যেই আমের মুকুলের মিষ্টি গন্ধে সুবাশিত হয়ে উঠবে প্রকৃতি। এসময়টাতে মুকুলের যত্ন না নিলে আমের ভালো ফলন সম্ভব নয়। আর এ কারণেই আশায় বুক বেধে আমচাষিরা শুরু করেছেন পরিচর্যা।

মুকুলে যাতে পোকার আক্রমণ না হয় ও ঝরে না পড়ে সেদিকেই নজর রাখছেন আম চাষিরা।নওগাঁ জেলা কৃষিসম্প্রসারণ অধিদফতর জানান, চলতি মৌসুমে জেলায় ৩০ হাজার হেক্টর জমিতে আমচাষ হয়েছে। যা গত বছরের চেয়ে ৫২৫ হেক্টর জমিতে আম চাষ বেশি হয়েছে।চলতি মৌসুমে উপজেলা ভিত্তিক আম চাষের পরিমাণ হলো সদর উপজেলায় ৫১০ হেক্টর, রানীনগরে ১৩০, আত্রাইয়ে ১২০ দশমিক ৫, বদলগাছীতে ৫৩০, মহাদেবপুরে ৬৩০, পত্নীতলায় ৫ হাজার ৮১৫, ধামইরহাটে ৬৭৫।

সাপাহারে ৯ হাজার ২৫৫, পোরশায় ১০ হাজার ৫৫০, মান্দায় ৪০০ ও নিয়ামতপুরে ১ হাজার ৩৮৪ দশমিক ৫ হেক্টর জমিতে।নওগাঁর বিভিন্ন আমবাগান ঘুরে দেখা গেছে, বাগানের সারি সারি গাছে সবুজ পাতার মাঝে আমের মুকুল আসতে শুরু করেছে। সবচেয়ে ছোট ও মাঝারি আকারের গাছে বেশি মুকুল আসছে। গত তিন সপ্তাহ আগে থেকেই গাছে মুকুল আসা শুরু হয়েছে।এখন পুরোদমে মুকুল এসেছে বলছেন বাগান মালিকরা।

তাই তারা মুকুল ও গাছের পরিচর্যা শুরু করছেন। পোরশা উপজেলার মজিদপুর গ্রামের আমচাষি আলামিন বলেন, ১০০ বিঘা জমি বিভিন্ন মেয়াদি লিজ নিয়ে আম বাগান করেছি। তাতে আম্রপালি, বারি ফোর, গৌড়মতি ও আশ্বিনা জাতের আম গাছ রয়েছে। পুরোদমে আম গাছে মুকুল আসতে শুরু করেছে।তাই এসম গাছের বাড়তি যত্নের প্রয়োজন। ছোট-বড় আম বাগান পরিচর্যায় সময় ব্যয় করতে হয়।

এছাড়াও বাগানের আগাছা পরিষ্কারসহ পোকা দমনে স্প্রে করা হচ্ছে কীটনাশক।সাপাহার উপজেলার আমচাষি রাজ্জাক বলেন, প্রায় তিন সপ্তাহ আগে থেকে বাগানের আম গাছে মুকুল আসা শুরু হয়েছে।তাই মুকুল আসার পর থেকেই গাছের প্রাথমিক পরিচর্যা শুরু করেছি। মুকুল রোগ বালাইয়ের আক্রমন থেকে রক্ষা করতে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় বালায় নাশক স্প্রে করছেন।

আরো পড়ুন:
> সদর উপজেলাকে গৃহহীনমুক্ত ঘোষণায় টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত
> যশোরে শিশু ধর্ষণের দায়ে যুবকের ফাঁসির আদেশ ও লাখ টাকা জরিমানা

আত্রাই উপজেলার আরেক আম চাষি মাসুম বলেন, তার আম বাগানের অধিকাংশ গাছেই মুকুল দেখা দিয়েছে। তবে যেসব গাছে মুকুল আসছে প্রায় নতুন গাছ। নতুন গাছ হওযায় আগেভাগেই মুকুল আসতে শুরু করেছে। মুকুলের মাথাগুলোকে পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষার জন্য স্প্রে করা হচ্ছে।

আবহাওয়া ভালো থাকলে চলতি মাসের শেষের দিক পর্যন্ত সব গাছে মুকুল দেখা যাবে বলে মনে করছেন তিনি।নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা প্রশিক্ষণ অফিসার এ,কে,এম মঞ্জুর-এ মাওলা বলেন, আবহাওয়াগত ও জাতগত কারণেই কিছু কাছে আগাম আমের এই মুকুল আসতে শুরু করেছে।

এসব গাছে ফুল ফোটার আগে কীটনাশক ও ছত্রাকনাশক স্প্রে করতে হবে। এতে করে কুয়াশা বা অন্যান্য পোকার যে আক্রমণ কম হবে। তবে কোনো ক্রমেই গাছে সেচ দেওয়া যাবে না। এতে করে নতুন করে পাতা জন্মাবে। এই জন্য চাষিদেরর পরামর্শ দেওয়া হচ্ছে।এখন শীত কম তাই আমের মুকুল নষ্ট হওয়ার আশঙ্কা থাকবে না।

মার্চ ০৫, ২০২৩ at ১৫:৫৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সোরা/সুরা