জাতিসংঘকে যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

ছবি- সংগৃহীত।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দ্রুত বন্ধে বিশেষ ও কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘যুদ্ধ যত দ্রুত শেষ হবে, ততই জনগণের জন্য মঙ্গলজনক।

স্থানীয় সময় শনিবার (৪ মার্চ) বিকেলে কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি এ আহ্বান জানান।

পরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। মন্ত্রী জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত যুদ্ধ বন্ধ করার জন্য জাতিসংঘ মহাসচিবকে বিশেষ উদ্যোগ নিতে বলেছেন।

জাতিসংঘ মহাসচিবকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুদ্ধের ফলে আমাদের অনেক কষ্ট হচ্ছে। বিশেষ করে স্যাংশনের কারণে জিনিসপত্র ঠিকমতো না আসায় দেশে মুদ্রাস্ফীতি বেড়েছে। এতে মানুষের অনেক কষ্ট হচ্ছে। দুনিয়াজুড়ে মানুষের কষ্ট হচ্ছে। তাই যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধ বন্ধ করা দরকার।

রোহিঙ্গা ইস্যু নিয়েও জাতিসংঘ মহাসচিবের সঙ্গে আলোচনা করেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘মিয়ানমারের নাগরিকরা যাতে তাদের নিজ দেশে ফিরে যেতে পারে, সেজন্য জাতিসংঘকে বিশেষ পদক্ষেপ নেওয়া উচিত।

আরো পড়ুন:
> ক্ষেতলালে বঙ্গবন্ধু শিক্ষক ক্যাম্পের সমাপনী
> রাণীশংকৈলে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির জরুরিসভা

ভাসানচরে ৩০ হাজার রোহিঙ্গাকে স্থানান্তরের বিষয়ে বাংলাদেশ সরকারের পদক্ষেপের কথা উল্লেখ করে সরকারপ্রধান জাতিসংঘ মহাসচিবকে সেখানে আরও রোহিঙ্গা স্থানান্তর করতে সহযোগিতার অনুরোধ জানান।বিশ্বের বিভিন্ন স্থানে ধর্মীয় উগ্রবাদ বিষয়ে জাতিসংঘ মহাসচিব বলেছেন, কোন কোন জায়গায় ধর্মের নামে ধর্মান্ধতা হচ্ছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, যারা ধর্মান্ধ তাদের আসলে কোন ধর্ম নাই। তাদের কোন বাউন্ডারি নাই। এই ব্যাপারে আমরা সবাই এক সঙ্গে ধর্মান্ধতা বন্ধ করতে পারলে খুব ভালো হবে। এর আগে দোহায় স্বল্পোন্নত দেশসমূহের পঞ্চম জাতিসংঘ সম্মেলনে (এলডিসি-৫) যোগ দিতে কাতার পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মার্চ ০৫, ২০২৩ at ০৯:৪১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভোকা/সুরা