বেনাপোল চেকপোষ্ট : ভোগান্তি, হয়রানি ছাড়াই মাত্র ৪০ সেকেন্ডে হবে ইমিগ্রেশন!

ভোগান্তি, হয়রানি ও সময় কমিয়ে নিরাপদ যাত্রায় সেবার মান ও নিরাপত্তা নিশ্চিত করতে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে আন্তর্জাতিক বিমানবন্দরের মতো ইলেকট্রনিক গেট বা ই-গেট স্থাপিত করা হয়েছে। প্রথম পর্যায়ে ভারতে প্রবেশের জন্য দুইটি ও ভারত থেকে আসা যাত্রীদের জন্য দুইটি করে মোট ৪ টি ই-গেট স্থাপিত করা হয়েছে। পর্যায়ক্রমে প্রয়োজনে এই গেট বাড়ানো হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দেশের কোন স্থল বন্দরে ইলেকট্রনিক গেট বা ই-গেট এটিই প্রথম। আগে যেখানে ৩ থেকে ৭ মিনিট সময় ব্যয় হত সেখানে এই ই-গেট ব্যবহারে মাত্র ৪০ সেকেন্ডে একজন ই-পাসপোর্টধারী ইমিগ্রেশন কার্যক্রম সম্পূর্ণ করতে পারবেন। যা সরকারের যুগান্তকারী পদক্ষেপ বলে স্থানীয় সুধী মহলের মুখে মুখে আলোচিত।

গত এক মাস ধরে ইমিগ্রেশনে পরীক্ষামূলক কার্যক্রম শেষে আজ শনিবার (৪ মার্চ) বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বেনাপোল ইমিগ্রেশন ভবনে স্থাপিত এই ই-গেট উদ্বোধন করবেন। ই-গেট উদ্বোধনের পর থেকেই ই-পাসপোর্টধারীরা ই-গেট ব্যবহার করে স্বাভাবিক যাতায়াত করতে পারবেন।

এছাড়া, স্বরাষ্ট্রমন্ত্রী চেকপোস্ট ইমিগ্রেশনের ই-গেট উদ্বোধনের পর এদিন বিকেল সাড়ে ৪টায় বেনাপোল ফুটবল মাঠে এক সুধী সমাবেশে অংশ নেবেন। পরে বিকেল সাড়ে ৫টায় চেকপোস্টের নো-ম্যান্স ল্যান্ডে ভারত ও বাংলাদেশের সীমান্ত রক্ষীবাহিনী বিজিবি ও বিএসএফের মধ্যে অনুষ্ঠিত রিট্রেট অনুষ্ঠানে যোগ দেয়ার কথা। এদিনকে ঘিরে প্রশাসনিক বিভিন্ন সংস্থার নিশ্চিছিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকছে বন্দর ও সীমান্ত এলাকায়।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক জানিয়েছেন, বেনাপোল বন্দরের গুরুত্ব বিবেচনা করে সরকার এ পথে যাত্রীদের সেবা বাড়াতে ই-গেট চালু করেছেন। ই-গেট ব্যবহারে ভোগান্তি, হয়রানি ও সময় কমে নিরাপদ যাত্রা হবে। সরকারের এমন উদ্যোগের প্রশংসা করেন তিনি।

বেনাপোল ইমিগ্রেশনে ই-গেট রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মির্জা নুরুল আমিন জানান, বেনাপোল ইমিগ্রেশনে আগমনী শাখায় দুটি ও বহির্গমন শাখায় দুটি ই-গেট চালু করা হচ্ছে। পরীক্ষামূলকভাবে কিছু যাত্রীকে ই-গেটের মাধ্যমে সফলভাবে ইমিগ্রেশন সম্পন্ন করানো হয়েছে। উদ্বোধনের পর যাত্রীদের জন্য পুরোপুরি ই-গেট চালু থাকবে। ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে মাত্র ৪০ সেকেন্ড সময় লাগবে একজন যাত্রীর উল্লেখ করেন প্রকৌশলী মির্জা নুরুল আমিন।

সূত্রমতে, ২০২০ সালের ২২ জানুয়ারি ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার উদ্বোধন করা হয়েছিল। এ পর্যন্ত দেশের ৩টি বিমানবন্দরে ই-গেট চালু আছে। স্থলপথে বেনাপোল ইমিগ্রেশনে প্রথম ই-গেট সেবা চালু হলো। ঢাকায় ২৬টি, সিলেটে ৬টি ও চট্টগ্রামে ৬টি ই-গেট রয়েছে, আর বেনাপোলে করা হয়েছে ৪টি ই-গেট।

যা থাকছে ই-গেটে: ইমিগ্রেশনের সময় ই-পাসপোর্টধারী যাত্রীদের মুহূর্তেই শনাক্ত করবে ই-গেট। ই-পাসপোর্টের চিপ ও অ্যান্টেনায় ব্যক্তির ছবি, আঙুলের ছাপসহ বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকে। ই-গেটে পাসপোর্ট স্ক্যান করার পর স্বয়ংক্রিয়ভাবে ফটক খুলে যাবে। এরপর ক্যামেরা যাত্রীকে শনাক্ত করবে। ই-গেটের অন্যান্য সেবার মধ্যে আছে ই-ভিসা শনাক্তকরণ।

বেনাপোল বন্দরে এত দিন ম্যানুয়াল পদ্ধতিতে পাসপোর্টের তথ্য যাচাই করতে হতো ইমিগ্রেশন পুলিশকে। যাত্রী চাপ বাড়তে থাকলে ইমিগ্রেশন কার্যক্রমে চাপ পড়ে। এসব ঝক্কি এড়াতে ই-গেট বসানোর উদ্যোগ নেয়া হয়েছিল। বর্তমানে প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে প্রায় ৭ হাজার যাত্রী আসা-যাওয়া করেন বলে বেনাপোল ইমিগ্রেশন সূত্র নিশ্চিত করেছেন।

বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আহসান হাবীব জানান, ইলেকট্রনিক গেটে যাত্রীরা তাদের পাসপোর্ট শো করলেই অটোমেটিক গেটটি খুলে যাবে। একজনের পাসপোর্ট আরেকজন শো করলে গেটটি খুলবে না। এতে করে যাত্রীরা আরও সহজে ইমিগ্রেশনের কাজ করতে পারবেন।
বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ কামাল হোসেন ভূঁইয়া জানান, ই-গেট উদ্বোধন অনুষ্ঠানকে ঘিরে প্রশাসনিক বিভিন্ন সংস্থার নিশ্চিছিদ্র নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে বন্দর ও সীমান্ত এলাকায়।

যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মেহেদী হাসান কুতুব বলেন, বেনাপোল ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেট উদ্বোধনের যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। এ গেট উদ্বোধন হওয়ার পর যাত্রীরা দ্রুত সময়ে কোন রকম ঝামেলা ছাড়াই ই-পাসপোর্টধারী যাত্রীগণ যাতায়াত করতে পারবেন। তিনি আরও বলেন, এরকম সুবিধা বিমান বন্দরে আছে। বিমান বন্দরের মতো এখন দেশের প্রথম হিসেবে বেনাপোল চেকপোস্টে এ সুবিধা নিশ্চিত করছে সরকার।

প্রতিবেশী দুই দেশের যোগাযোগের ক্ষেত্রে বেনাপোল স্থল বন্দর অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বন্দর দিয়ে সর্বোচ্চ পাসপোর্ট যাত্রী যাতায়াত করে এবং বিভিন্ন ধরণের পণ্যও পরিবহন করা হয়। এ চেকপোস্টে ইলেকট্রনিক গেট বা ই-গেট স্থাপিত হওয়ায় যোগাযোগ ব্যবস্থার আরো একধাপ উন্নীত হল বলে মনে করছেন সুধীমহল।