প্রস্তুত বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে ই-গেট, শনিবার উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী

বৃহত্তম স্থলবন্দর বেনাপোলে সর্বপ্রথম স্থাপিত হয়েছে ইলেকট্রনিক (ই-গেট)। ছবি- সংগৃহীত।

পাসপোর্ট যাত্রীদের যাতায়াত সুবিধার্থে বৃহত্তম স্থলবন্দর বেনাপোলে সর্বপ্রথম স্থাপিত হয়েছে ইলেকট্রনিক গেট (ই-গেট)। শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩ টায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ই-গেটের উদ্বোধন করবেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ভারতে প্রবেশের জন্য দুইটি ও ভারত থেকে আসা যাত্রীদের জন্য দুইটি গেটসহ মোট ৪টি গেট নির্মাণ করা হয়েছে।

ই-পাসপোর্ট যাত্রীর সংখ্যা বাড়লে পর্যায়ক্রমে এই গেট বাড়ানো হবে বলে জানান ইমিগ্রেশন ওসি আহসান হাবীব। এখন থেকে খুব দ্রুত সময়ে চেকপোস্ট পার হতে পারবেন পাসপোর্ট যাত্রীরা। পাসপোর্ট যাত্রীরা বলছেন- বর্তমান সরকারের এক যুগান্তকারী পদক্ষেপ। আন্তর্জাতিক বিমানবন্দরের মতো এ স্থলবন্দর দিয়ে কোনো রকম হয়রানী ছাড়াই ভারতে প্রবেশ ও দেশে ফেরা যাবে।

পর্যায়ক্রমে গেট বাড়ানো হবে বলে জানিয়েছেন সংশ্লিস্টরা। (০৪-০৩-২০২৩) শনিবার বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ উপলক্ষে দলীয় এবং সরকারি ভাবে নানা প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এই প্রথম যশোরের বেনাপোল চেকপোস্টের ইমিগ্রেশনে উদ্বোধন করা হচ্ছে ইলেকট্রনিক গেট। এতে করে ভারতে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি শতভাগ কমে আসবে। পাসপোর্ট শো করলে অটোমেটিকভাবে গেট খুলে যাবে।

আরো পড়ুন:
>কাঁচা রসুন খেলে কী লাভ কী ক্ষতি জানুন
>রাজধানীতে পিকআপের ধাক্কায় পুলিশসহ নিহত ২, আহত ৩

এতে যাত্রী প্রতি সময় লাগবে মাত্র ৪০ সেকেন্ড। ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেটের উদ্বোধন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বিকাল সাড়ে ৪টায় বেনাপোল ফুটবল মাঠে সুধী সমাবেশে বক্তব্য দেবেন। পরে বিকেল সাড়ে ৫টায় চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে বিজিবি-বিএসএফের মধ্যে অনুষ্ঠিত অনুষ্ঠানে যোগ দেবেন।

বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আহসান হাবীব জানান, যাত্রী সেবার মান বৃদ্ধি করার জন্য দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে প্রথম ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। যাত্রীরা সহজেই ইমিগ্রেশনের কাজ করতে পারবেন। তিনি আরও বলেন, বেনাপোল দিয়ে স্বাভাবিক সময়ে প্রতিদিন সাত হাজার পাসপোর্ট যাত্রী ভারত-বাংলাদেশ যাতায়াত করে থাকে। এই গেট উদ্বোধন হলে আমাদের কাজও সহজ হয়ে যাবে। আমরা সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় আছি।

মার্চ ০৩, ২০২৩ at ১১:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সাবা/সুরা