এবার মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

ছবি- সংগৃহীত।

এবার ৫.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। দেশটির দক্ষিণাঞ্চলে এ ভূমিকম্প আঘাত হানে। তবে প্রাথমিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। স্থানীয় সময় বুধবার (১ মার্চ) দেশটির ন্যাশনাল সিসমোলজিক্যাল সার্ভিস ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করে।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এক প্রতিবেদেনে জানিয়েছে, ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল মেক্সিকোর ওয়াক্সাকা অঙ্গরাজ্যের হিদালগো শহর থেকে ৪৯ কিলোমিটার দূরে একটি এলাকা। ন্যাশনাল সিসমোলজিক্যাল সার্ভিস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে। প্রাথমিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে, গত ২২ নভেম্বর রিখটার স্কেলে ৬.২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় মেক্সিকোয়। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায় মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপকূলে ৬.২ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে।

আরো পড়ুন:
>লালপুরে ইমো প্রতারক চক্রের ৫ সদস্য আটক
>রাণীশংকৈলে জাতীয় ভোটার দিবস পালিত

তার মাত্র দুদিন আগে, বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় প্রাণঘাতী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ৫.৬ মাত্রার ওই ভূমিকম্পে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে মৃতের সংখ্যা ২৬৮ ছাড়িয়ে যায়। এ ছাড়া নিখোঁজ হন আরও দেড় শতাধিক মানুষ। প্রাণঘাতী এই ভূমিকম্পে বাস্তুচ্যুত হন সাত হাজারেরও বেশি মানুষ।

মার্চ ০২, ২০২৩ at ১৬:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/সুরা