বেড়ায় সরকারি চাল পরিমাপে কম দেয়ার অভিযোগ

সেখ হাসিনার বাংলাদেশ ক্ষুধা হবে নিরুদ্দেশ ” এই স্লোগান কে সামনে রেখে সারা দেশব্যাপী হতদরিদ্রদের মাঝে ডিলারদের মাধ্যমে ১৫ টাকা কেজি দরে চাল বিতরণ করছে সরকার।দেশের প্রতিটি ইউনিয়নে ডিলার নিয়োগ দিয়ে তাদের মাধ্যমে জনগণের মাঝে ১৫ টাকা দরে ৩০ কেজির চাউলের বস্তা বিতরণ করা হয়।কিন্তু কিছু দুর্নীতিগ্রস্থ ডিলারের অনিয়ম ও কৌশলে চাল আত্মসাৎ এর কারনে প্রশ্নবিদ্ধ হচ্ছে সরকারের এই মহৎ উদ্যোগ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহৎ উদ্যোগ দরিদ্রদের মাঝে ন্যায্যমুল্যে চাল বিতরণ কর্মসূচির ডিলার মোতালেব হোসেন ( আমিনুল ট্রেডার্স) সহ বেড়া উপজেলার অধিকাংশ ডিলারদের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও অপকৌশলে চাল আত্মসাৎ করার অভিযোগ পাওয়া যায়। অভিযোগের ভিত্তিতে করা অনুসন্ধানে দেখা যায়, বুধবার(০১মার্চ) বেড়া উপজেলার রুপপুর ইউনিয়নের ন্যায্যমুল্যের চালের ডিলাররা
ইউনিয়নের মাশুমদিয়া বাজারের পশ্চিম পাশে চাল বিতরন করছিলেন।

কর্মসূচির আওতায় প্রতি বস্তায় জনপ্রতি ৩০ কেজি চাল দেওয়ার কথা থাকলেও অপকৌশলে জনগণকে ধোকা দিয়ে নির্ধারিত ৩০ কেজির বস্তা থেকে চাল বের করে আত্মসাৎ করার প্রমাণ পাওয়া যায় ডিলারদের বিরুদ্ধে।ডিলারের চাল বিতরণ স্থান পরিদর্শন করে কার্ডধারীদের অভিযোগের ভিত্তিতে ৫ টি বস্তা ওজন করা হলে পর্যায়ক্রমে ২৫ থেকে ২৭ কেজি চাল পাওয়া যায়।

চাউল কম থাকার বিষয়টি স্বীকার করে ডিলার মোতালেব হোসেন হোসেন বলেন,আমরা কয়েকজনের বস্তায় ২ থেকে ৩ কেজি চাউল কমের অভিযোগ পেয়েছি।পরবর্তীতে সবাইকে ৩০ কেজি করে বস্তায় চাউল দেয়া হয়েছে। রাফসান হাসান নামের এক প্রত্যক্ষদর্শী জানান,সরকারের দেয়া ১৫ টাকা মুল্যের ৩০ কেজির বস্তার চাউল পরিমানে কম দিচ্ছে শুনে একটা বস্তা পরিমাপ করলাম।

আরো পড়ুন:
>গবেষণাই আমাদের সাফল্য এনে দিতে পারে: প্রধানমন্ত্রী
>মতলব উত্তরে জাতীয় ভোটার দিবস উদযাপন

পরিমাপে সেই চাউলের বস্তায় ৪ কেজি চাউল কম দেখা গেলো। সরকারের মহৎ উদ্দেশ্যে দুর্নীতিবাজ ডিলারদের অপকর্মের ফলে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হবে এটা কোন ভাবেই মেনে নেয়া যায়না। বেড়া উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কাওসার মানিক ও বেড়া উপজেলা খাদ্য পরিদর্শক সবুজ হোসেন এর সাথে কথা বলে জানা যায়,বেড়া উপজেলা থেকে সকল ডিলারদের তাদের বন্টনকৃত চাল সঠিক মাপে বুঝিয়ে দেওয়া হয়েছে। ডিলারদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগের সত্যতা পাওয়া গেলে অবশ্যই তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিষয়ে বেড়া উপজেলার সহকারী কমিশনার( ভুমি) রিজু তামান্না বলেন,চাউল কম দেয়া হচ্ছে এমন তথ্য আমার কাছে আসে।তথ্য পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছিলাম। এখন ঠিকঠাক মত চাল বিতরণ করা হচ্ছে।তদন্ত সাপেক্ষে ডিলারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানান তিনি।

মার্চ ০২, ২০২৩ at ১৪:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেবেপা/মমেহা