তালায় মুক্তিযুদ্ধ ও স্মার্ট বাংলাদেশ শীর্ষক উঠান বৈঠাক

‘শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা’ এ শ্লোগানকে সামনে রেখে সাতক্ষীরার তালায় ভাষা আন্দোলন,মুক্তিযুদ্ধ ও স্মার্ট বাংলাদেশ শীর্ষক উঠান বৈঠাক অনুষ্ঠিত হয়েছে। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণলায়াধীন জাতীয় মহিলা সংস্থার আয়োজনে মঙ্গলবার সকাল ১০ টায় তালা শিল্পকলা একাডেমিতে এ উঠান বৈঠাক অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রুহুল কুদ্দুস’র সভাপতিত্বে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও স্মার্ট বাংলাদেশ শীর্ষক উঠান বৈঠাকে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন, সাতক্ষীরা-১(তালা-কলারোয়া)সংসদ সদস্য এ্যড. মোস্তফা লুৎফুল্লাহ। তথ্য ও সেবা কর্মকর্তা সাথী রানীর সঞ্চালনায় উঠান বৈঠকে সমাজ গঠনে নারীদের ভূমিকার কথা তুলে ধরে প্রধান অতিথি বলেন, সমাজে নারীরাই প্রথম কৃষি কাজ শুরু করেছিল। নারীরা ভোর থেকে রাত অবধি ঘরের কাজ করে থাকে।

এমনকি বায়ান্নোর ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ সবক্ষেত্রেই নারীদের উল্লেখযোগ্য অবদান ছিল।নারীদের সংঘটিত করে প্রশিক্ষণের মাধ্যমে বিদ্যমান পরিস্থিতিতে সর্বক্ষেত্রে নেতৃত্ব দেওয়ার যোগ্য করে তুলতে পারলে তা হবে স্মার্ট বাংলাদেশের জন্য সহায়ক। নারীরাই হবে আগামীর স্মার্ট বাংলাদেশের অগ্রদূত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন ,তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার,ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মূর্শিদা পাপড়ী, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন জোয়ার্দ্দার,বীর মুক্তিযোদ্ধা মোঃ মফিজউদ্দিন, তালা সমাজ সেবা কর্মকর্তা সুমনা শারমিন,মহিলা বিষায়ক কর্মকর্তা নাজমুন নাহার,তালা প্রেসক্লাবের সভাপতি ও খলিলনগর ইউনিয়নপরিষদের চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু,তালা সদর ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি সরদার জাকির হোসেন।

এসময় বক্তারা আরো বলেন,মুক্তিযুদ্ধে পুরুষের পাশাপাশি নারীদের আত্মত্যাগের মধ্যে দিয়েই স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়। যুদ্ধ পরবর্তী ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্থ নারীদের পুনর্বাসন করতে একটি বোর্ড গঠন করেন।পরবর্তীতে ১৯৭৪ সালে বঙ্গবন্ধু পুনর্বাসন বোর্ডকে ফাউন্ডেশনে রুপদেন, এরই ধারাবাহিকতায় ধাপে ধাপে নারীদের নিয়ে মহিলা ও শিশু বিষায়ক মন্ত্রনালয় গঠন হয়েছে।

নারীদের ক্ষমতায়নের পুরোধা ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু। তার স্বপ্ন ছিলো সোনার বাংলা গড়ার।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজবরের সেই স্বপ্নকে বাস্তবে রুপদান করে চলেছেন তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ । দেশের এই অগ্রযাত্রাকে এগিয়ে নিতে এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মানে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহবান জানান।

আরো পড়ুন:
> সিলেটের জাফলংয়ে পাথর উত্তোলনের দাবীতে ফের শ্রমিকরা উত্তপ্ত
> ঝিনাইদহ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

এ সময় আরও উপস্থিত ছিলেন, তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চেীধুরী রেজাউল করিম, তালা উপজেলা মহিলা সংস্থার চেয়ারম্যান সুতপা রাহা, বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমান, বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম, নগরঘাটা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান লিপু প্রমুখ। বৈঠাকের শুরতে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও স্মার্ট বাংলাদেশ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন তালা উপজেলা মহিলা সংস্থা চেয়ারম্যান সুতপা রাহা টুম্পা।

ভাষা আন্দোলন,মুক্তিযুদ্ধ ও স্মার্ট বাংলাদেশ শীর্ষক উঠান বৈঠাকের আগে জাতির পিতা বঙ্গবন্ধুসহ বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কলেজ ও ইউনিয়ন থেকে আগত তিন শতাধিক নারী অংশ নেয়।

ফেব্রুয়ারি ২৮,২০২৩ at ১৮:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রোটি/সুরা