সিনেমা হলের আয়ু আর ১০ বছর!

এটা নাকি ওটিটির যুগ! অনেকেই তেমন ছবি না হলে সিনেমা হলমুখী হন না আর। অপেক্ষা করেন কবে ছবিটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে আর সেখানে তিনি দেখবেন ছবিটি। এছাড়া একেকটি ওয়েব মাধ্যমে কত অপশন, কত ধরনের কনটেন্ট। যা ইচ্ছে, যেমন ইচ্ছে দেখা যায়। ফলে মহামারির পর থেকে একটা বিতর্ক খুব শোনা যাচ্ছে তবে কি ওটিটি সিনেমা হলের জায়গা কেড়ে নিতে চলেছে আগামীতে? এবার সেই প্রসঙ্গে কথা বললেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা নাসিরউদ্দিন শাহ।

অভিনেতা জানান যে, আগামী ১০ বছরের মধ্যে সিনেমা হল বলে আর কিছু থাকবে না। তার মতে, ‘ওটিটিই ভবিষ্যত। আমরা পছন্দ করি বা না করি, এটাই সত্যি, এটাই বাস্তব। আমার তো মনে হচ্ছে গোটা বিশ্ব থেকেই শীঘ্রই এই সিনেমা হল বিষয়টাই উঠে যেতে চলেছে। আগামী ১০ বছরের মধ্যে এটা হবেই, তখন কোনও সিনেমা হল থাকবে না আর। তখন মানুষ একা ঘরে বসে সিনেমা দেখবে।

আমি যদিও জানি না সেটা ভালো না মন্দ। বিগত কয়েক বছরে নাসিরউদ্দিন শাহ একাধিক ওটিটি প্রজেক্টে কাজ করেছেন, যেমন: ব্যান্ডিটস, মডার্ন লাভ: মুম্বাই ইত্যাদি। এ ছাড়া তাকে গেহেরাইয়ান, কুত্তে ইত্যাদি ছবিতেও দেখা গিয়েছে। ভবিষ্যতে জি ফাইভের সিরিজ তাজ: ডিভাইডেড বাই ব্লাডে দেখা যেতে চলেছে তাকে।

তবে কেবল ওটিটি নয়, এই অভিনেতা সম্প্রতি তার সাক্ষাৎকারে দক্ষিণ ভারতীয় ছবির ভূয়সী প্রশংসা করেন। সাক্ষাৎকারে তিনি স্পষ্টই জানান যে তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালমসহ সমস্ত দক্ষিণী ছবির যে কনটেন্ট সেটা টোকা নয়, বরং অরিজিনাল আর প্রতিটা ছবিতেই অভিনবত্ব, নতুন ভাবনা মিশে আছে।

আরো পড়ুন:
> প্রাথমিকে সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
> মিঠামইনে আবদুল হামিদ সেনানিবাসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

হিন্দি ছবিতে সেটা নেই।গত কয়েক বছরে কান্তারা, কেজিএফ ২, আরআরআর, পুষ্পা ইত্যাদি ছবি অসমুদ্রহিমাচল দাপিয়ে ব্যবসা করেছে। শুধু ব্যবসা করেনি, অক্ষয় কুমার, আমির খান, রণবীর কাপুর, রণবীর সিংয়ের মতো তারকাদের ছবিগুলোকে রীতিমতো টেক্কা দিয়ে বক্স অফিসে ঝড় তুলেছে।

যদিও ২০২৩-এর শুরুটা ‘পাঠান’ ছবির হাত ধরে বলিউডের ভালোই হয়েছে। কিন্তু কেন এমনটা হচ্ছে। এই প্রসঙ্গে তিনি বলেন, ভাবনার নিরিখে হয়তো অত ভালো নয় দক্ষিণী ছবি। কিন্তু পর্দায় সেই ভাবনা ফুটিয়ে তোলার ক্ষেত্রে এতটুকু খামতি থাকে না। নিখুঁত কাজ দেখা যায়।

ফেব্রুয়ারি ২৮,২০২৩ at ১৩:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/সুরা