বুয়েটে ভর্তির আবেদন শুরু

ছবি- সংগৃহীত।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে বুধবার (১ মার্চ) সকাল ১০টা থেকে। বুয়েটের ওয়েবসাইট থেকে ১২ মার্চ বিকেল ৩টা পর্যন্ত এই আবেদন করা যাবে। ভর্তি নির্দেশিকা অনুযায়ী, বুয়েট ক্যাম্পাসে আগামী ২০ মে ভর্তি পরীক্ষার প্রাক্-নির্বাচনী পর্ব ও ১০ জুন চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। প্রাক্-নির্বাচনী পর্ব দুই পালায় অনুষ্ঠিত হবে।

দুই পালায় সকাল ১০টা ও বিকেল ৩টায় অনুষ্ঠিতব্য পরীক্ষায় অংশ নিতে পারবেন ১৮ হাজার শিক্ষার্থী। তাদের মধ্য থেকে উত্তীর্ণ ১ হাজার ৩০৯ শিক্ষার্থী (৪টি সংরক্ষিত আসনসহ) বুয়েটে ভর্তির সুযোগ পাবেন।
আবেদনের পদ্ধতি ও ফি

আবেদন করার নিয়ম ও ভর্তির নির্দেশিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। ভর্তি পরীক্ষার সব কার্যক্রমের খবর বুয়েটের ওয়েবসাইট ও নোটিশ বোর্ডে পাওয়া যাবে। ‘ক’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) আবেদনের জন্য প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষা বাবদ ১ হাজার টাকা এবং ‘খ’ গ্রুপের (প্রকৌশল ও বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগে) জন্য ১ হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করে এ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আসন সংখ্যা

২০২২-২৩ শিক্ষাবর্ষে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট তিনটি এবং স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসনসহ মোট এক হাজার ৩০৯টি আসনের জন্য ভর্তি পরীক্ষা নেয়া হবে।

ফেব্রুয়ারি ২৭,২০২৩ at ১০:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর