আগামী নির্বাচনে বিএনপিসহ সব দলের অংশগ্রহণ চায় সরকার: তথ্যমন্ত্রী‌

ছবি- সংগৃহীত।

আগামী নির্বাচন বিশ্বাস যোগ্য, সুষ্ঠু, অবাধ হবে। পাশাপাশি নির্বাচন কমিশন কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং নির্বাচন কমিশনকে সরকার সব ধরনের সহযোগিতা করবে। বিএনপিসহ সব দল ও জনগণের অংশগ্রহণের একটি নির্বাচন চায় সরকার, বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

রবিবার (২৬ ফেব্রুয়ারি) নির্বাচন পর্যবেক্ষণে ভারত, নেপাল, ভুটান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জার্মানি ও কানাডার প্রতিনিধি সমন্বিত ‘ইলেকশন মনিটরিং ফোরামের’ সঙ্গে মতবিনিময় শেষে এ কথা বলেন তিনি।
তথ্য ও সম্প্রচারমন্ত্রী আমরা যে ইনফরমেশন পাচ্ছি তাতে বিএনপি ২০১৪-১৫ সালের মতো আবারও আগুন সন্ত্রাস, জঙ্গীবাদের ওপর ভর করে সরকার উৎখাতের পরিকল্পনা করছে। বিএনপি আন্দোলনের নামে দেশের স্থিতিশীলতাকে নষ্ট করছে। বিশৃঙ্খলা সৃষ্টি করে ক্ষমতা দখলের পায়তারা করছে।

ইইউর সঙ্গে বৈঠকের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ইইউ এর সাতটি দেশের সঙ্গে কথা বলেছি। আগামী নির্বাচন সামনে রেখে রোলিং পার্টি হিসেবে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আজকে বৈঠকে আসা। তারা চায় আগামী নির্বাচনে বিএনপিসহ সব দল অংশগ্রহণ করবে।

আগামী নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের কোনো নির্দেশনা বা মতামত ছিল কিনা এবং বিএনপিকে নির্বাচনে আনার ব্যাপারে কোনো পরামর্শ ছিল কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আমরা তো কারো নির্দেশনা শুনব না। আমাদের নির্দেশনা আমাদের সংবিধান এবং আমাদের গঠনতন্ত্র। যা আমরা ফলো করি। আমাদের দেশে ইলেকশনের যত রিফর্ম হয়েছে তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে এবং তার উদ্যোগেই হয়েছে। এমনকি ইলেকশনের জন্য একটি আইন ও সংসদে পাস হয়েছে।

আরো পড়ুন:
>গোয়েন্দা অভিযানে মাদকসহ আসামি আটক
>তাড়াইলে এনায়েত মার্কেটে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

তিনি বলেন, এখানে প্রধানমন্ত্রীর যে ক্ষমতাটা ছিল তা হচ্ছে প্রধান নির্বাচন কমিশনার এবং তিনজন কমিশনার সিলেক্টর ছিলেন তিনি। সেই ক্ষমতারবলে তিনি ল’ ফুল্লি সার্চ কমিটি গঠন করেন ইন্ডিপেন্ডেন্ট লোকজনকে নিয়ে। তার মানে বাংলাদেশের ইতিহাসে ৭৫ সালের পরে এই প্রথম প্রধানমন্ত্রী শেখ হাসিনাই এই উদ্যোগ নিয়েছেন। কাজেই আমরা ভালো একটা ইলেকশন চাই। ইলেকশন ব্যবস্থায় গণতন্ত্রকে আমরা আরও ম্যাচিউর দেখতে চাই। সে লক্ষ্যে যা যা প্রয়োজন আমরা তা করছি।

তথ্যমন্ত্রী‌ জানান, নির্বাচন আয়োজন করবে নির্বাচন কমিশন। যারা খেলার আয়োজন করে তাদের দায়িত্ব সব খেলোয়াড় দের খেলায় নিয়ে আসা। আমাদের দায়িত্ব না তাদের নিয়ে আসা। তবে আমার ফাঁক মাঠে গোল দিতে চাই না। তারা নির্বাচন পর্যবেক্ষণ করতে পারবে এ ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগী করা হবে।

ফেব্রুয়ারি ২৬.২০২৩ at ১৪:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর