রেজিস্ট্রেশন না হওয়ায় দশম শ্রেনির এক শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত

ছবি: সংগৃহীত

নেত্রকোনার মদনে প্রধান শিক্ষকের গাফিলতিতে ৯ম শ্রেনিতে রেজিষ্ট্রেশন না হওয়ায় দশম শ্রেনির সানজিদা আক্তার সানি নামের এক শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। ওই শিক্ষার্থী এর প্রতিকার চেয়ে ২৩ ফেব্রুয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। উপজেলার বালালী বাঘমারা উচ্চ বিদ্যালয়ে এমন ঘটনা ঘটে। এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করতে না পারলে শিক্ষার্থী সানজিদা আক্তার আত্মহত্যা করবে বলে মাকে হুমকি দিয়ে যাচ্ছে।

দায়েরকৃত অভিযোগটি রোববার (২৬ ফেব্রুয়ারী) তদন্ত করা হবে বলে একাডেমিক সুপার ভাইজার জোসনা আক্তার এ প্রতিনিধিকে নিশ্চিত করেছেন।

অভিযোগে জানা যায়, বালালী গ্রামের হতদরিদ্র মোঃ সাইকুল ইসলামের মেয়ে মেধাবী শিক্ষার্থী সানজিদা আক্তার সানি বালালী বাঘমারা উচ্চ বিদ্যালয়ের মানিবক শাখার দশম শ্রেনির নিয়মিত শিক্ষার্থী। ২০২২সালে নবম শ্রেনিতে থাকা অবস্থায় রেজিঃ ফি দিয়েও তার রেজিষ্ট্রেশন হয়নি। এরপর বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যানকে নিয়ে প্রধান শিক্ষক ওয়াহিদুজ্জামান এর সাথে সাক্ষাৎ করলে বিষয়টি সমাধান করবেন বলে আশ্বাস দেন। কিন্তু রেজিঃ না করায় ভূক্তভোগী শিক্ষার্থী প্রধান শিক্ষকের বিরুদ্ধে এ অভিযোগটি দায়ের করেছেন।

আরো পড়ুন :
>ভূঞাপুরে প্রাণি সম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত
>ঘোড়াঘাট থানা পুলিমের পৃথক অভিযানে মা-ছেলে ৩ জন গ্রেফতার

শিক্ষার্থীর মা রনি আক্তার জানান, আমার মেয়ের ৯ম শ্রেনির রেজিস্ট্রেশন না হওয়ায় বার বার প্রধান শিক্ষককে বলেছি। আমার মেয়ে বর্তমানে ১০ম শ্রেনিতে পড়লেও এসএসসি পরীক্ষা দিতে পারবে না, বাড়িতে এসেই আত্মহত্যা করবে বলে চিৎকার করতে থাকে। আমি ভয়ে তাকে পাহাড়া দিয়ে রাখছি। আমার মেয়ের যদি কিছু হয় তাহলে আমি কাউকে ছাড়ব না।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক ওয়াহিদুজ্জামান তালুকদার বলেন, করোনার সময় সানজীদা আক্তার সানি ৮ম শ্রেনিতে ভর্তি হওয়ার পর তার পরিবার আর কোন যোগাযোগ করেনি। ফলে তার রেজিস্ট্রেশন হয়নি। এ বছর তার ৯ম শ্রেনির রেজিষ্ট্রেশন হয়েছে। এতে তার এক বছর অপেক্ষা করতে হবে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি রফিকুল হক স্বপন বলেন ,বিষয়টি খুবই দুঃখজনক। একজন শিক্ষার্থীর ভবিষ্যত নিয়ে এমন গাফিলতি কেন হবে? মেয়েটি মেধাবী, যারা এর সাথে জড়িত তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হউক।

উপজেলা নির্বাহী অফিসার তানজিনা শাহরীন জানান, শিক্ষার্থীর রেজিঃ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। একাডেমিক সুপার ভাইজারকে দায়িত্ব দিয়েছি। তদন্ত প্রেতিবেদন পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ফেব্রুয়ারি ২৫.২০২৩ at ১৭:৫৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এমএইচ