চৌগাছায় গাছি সমাবেশ ও খেঁজুর গাছ কাটা প্রশিক্ষণ

যশোরের চৌগাছার হাকিমপুর ও জগদীশপুর ইউনিয়নে খেঁজুর গাছ কাটা গাছিদের নিয়ে মতবিনিময় সভা এবং গাছ কাটা প্রশিক্ষণ দেয়া হয়েছে। সভায় অর্ধশতাধিক গাছি অংশ নেন। গাছিদের প্রত্যেককে একটি করে কম্বল প্রদান করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা উপজেলায় খেঁজুর গাছ কমে যাওয়া ও গাছি তৈরি না হওয়া নিয়ে ইউনিয়ন পর্যায়ে গাছিদের সাথে ধারাবাহিক মতবিনিময়ের অংশ হিসেবে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার হাকিমপুর ইউনিয়নের হাকিমপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে এবং জগদীশপুর ইউনিয়ন পরিষদ চত্বরে গাছিদের নিয়ে মতবিনিময় সভা শেষে গাছ কাটা প্রশিক্ষণ দেয়া হয়।
হাকিমপুরের সমাবেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুন কবীর ছাড়াও গাছিরা বক্তব্য রাখেন।

জগদীশপুরের সমাবেশে ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম মাস্টারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা। এসময় ইউপি সচিব শরিফুল ইসলামসহ বিভিন্ন গ্রামের গাছিরা বক্তব্য রাখেন। সমাবেশে ইউনিয়নের দুই শতাধিক গাছি অংশ নেন এবং তাদের প্রত্যেককে একটি করে কম্বল দেয়া হয়।

মতবিনিময় সভা শেষে হাকিমপুর গ্রামের গাছি আব্দুল খালেক হাকিমপুর জনকল্যাণ ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার ১০জন সদস্যকে খেঁজুর গাছ কেটে রস সংগ্রহ করার পদ্ধতি প্রশিক্ষণ দেন। এসময় খুলনা সিটি পলিটেকনিক ইনস্টিটিউট ৬ষ্ট সেমিস্টারের ছাত্র আহমেদ রিজভী, চৌগাছা সরকারি কলেজের অনার্স প্রথম বর্ষের মো. পলাশ শেখ, যশোর এম এম কলেজের অনার্স শেষ বর্ষের মোহাম্মদ শরিফুল ইসলাম।

আরো পড়ুন:
>মানবিক কারণে জেলের বাইরে খালেদা
>পাবনা সদর উপজেলায় “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা উপলক্ষে মতবিনিময় সভা

এবিসিডি কলেজর অনার্স প্রথম বর্ষের মোহাম্মদ ইশানুজ্জামান সাগর, এইচএসসি প্রথম বর্ষের আব্দুল করিম, হাকিমপুর মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির সাখাওয়াত ও সুমন হাসান, যশোর সিটি কলেজ অনার্স প্রথম বর্ষের আবির হাসান এবং বরিশাল বিশ্বিদ্যালয়ের সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থী মহিন খান শুভ খেঁজুর গাছ কাটার প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া জগদীশপুর ইউনিয়নে একজন গাছি ইউনিয়নের রোভার-স্কাউটের আট সদস্যকে খেঁজুর গাছ কাটা প্রশিক্ষণ দেন।

ফেব্রুয়ারি ২৩.২০২৩ at ১৮:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এমএইচ