দুর্ঘটনা এড়াতে এসি ব্যবহারের আগে যা করা জরুরি

শীত শেষে গরম শুরুর সময় এসি চালু করার আগে আগে টেকনিশিয়ান ডেকে এসে মেরামতের সিদ্ধান্ত নিয়েছিলেন ঢাকার মিরপুরের বাসিন্দা ইলোরা চৌধুরী। সেটাই তাদের বড় একটি দুর্ঘটনা থেকে বাঁচিয়ে দিয়েছে। তিনি জানান, ‘টেকনিশিয়ান চালু করেই দেখেন, ঘড়ঘড় শব্দ হচ্ছে। তিনি সেটা খুলে মেরামতের পর দেখতে পান, যন্ত্রটি জ্যাম হয়ে আছে। তিনি আমাদের জানালেন, এভাবে খানিকক্ষণ চললেই এসিটি বিস্ফোরিত হতে পারত’।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে এয়ার কন্ডিশনার বা এসির ব্যবহার বাড়ছে, তেমনি প্রায়ই এসি বিস্ফোরণের ঘটনার কথাও শোনা যাচ্ছে। দমকল বিভাগের তথ্য অনুযায়ী, ঢাকা ও গাজীপুর মিলিয়ে ২০১৯ সালেই অন্তত পাঁচটি এসি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। যার মধ্যে অন্তত চারজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত ২২জন।

কেন ঘটছে এসি দুর্ঘটনা?

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অলোক কুমার মজুমদার বলছেন, এসি দুর্ঘটনার পেছনে তিন চারটি কারণ রয়েছে। অনেকে রুমের লোড অনুপাতে এসি ব্যবহার করেন না। ফলে এসিটি অনেকক্ষণ ধরে চলতে হয়, সেই সঙ্গে অতিরিক্ত গরম হয়ে যায়। নিম্নমানের এসি কিনলে সেগুলোর ভেতরে ফ্যান, তারের, বিদ্যুতের ব্যবস্থাগুলো ঠিক থাকে না। ফলে সেখানেও কারিগরি ক্রুটি দেখা যায়, যা অনেক সময় আগুনের সূত্রপাত করতে পারে।

তিনি বলেন, ‘এসি দুর্ঘটনার আরেকটি বড় কারণ রক্ষণাবেক্ষণের অভাব। ফলে কারিগরি ক্রুটির কারণে এসিতে আগুন ধরে যেতে পারে বা এসির গ্যাসে আগুন লেগে সেটি ঘরে ছড়িয়ে পড়তে পারে।’

অনেক সময় উইন্ডো এসির সামনে জানালা বা দরজার পর্দা চলে এলে বাতাস চলাচলে বাধাগ্রস্ত হয়। সেটিও এসিকে গরম করে তুলতে পারে বলে তিনি জানান।

এয়ার ফিল্টার ধুয়ে পরিষ্কার করুন

যখন এয়ার ফিল্টার নোংরা, হয় তখন এটি শুধু এসির উপর অতিরিক্ত চাপ দেয় না বরং ঘরের বাতাসের গুণমানকেও প্রভাবিত করে। এছাড়া এয়ার ফিল্টার ঘরে ময়লা ও ধুলার কণা প্রবেশ করতেও বাধা দেয়।

এক্ষেত্রে যদি আপনার এসির এয়ার ফিল্টার নোংরা হয়ে যায় ও এতে ধুলা জমে তাহলে সঙ্গে সঙ্গে তা ধুয়ে পরিষ্কার করে নিন।

কুণ্ডলী পরিষ্কার করুন

শীতাতপ নিয়ন্ত্রণ কয়েলগুলো হিমকে তাপ শোষণ করতে ও ঘরকে শীতল করতে সহায়তা করে। ধূলিকণা কয়েলের তাপ শোষণ করার ক্ষমতা কমিয়ে দেয়।

এমন পরিস্থিতিতে ঘরের তাপমাত্রা বজায় রাখতে শীতাতপ নিয়ন্ত্রণ ইউনিটকে আরও কঠোর পরিশ্রম করতে হয়। তাই নিয়মিত এসির কয়েল পরিষ্কার রাখুন।

আরো পড়ুন:
> একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মরণে, তাড়াইল থানা পুলিশের শ্রদ্ধা নিবেদন
> ঘোড়াঘাটে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস পালিত

কনডেন্সার ইউনিট ফ্যান পরীক্ষা করুন

কনডেন্সার ইউনিট ফ্যান এসির কার্যক্ষমতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি রেফ্রিজারেন্ট গ্যাসকে ঠান্ডা করে। তবে ঠিকমতো কাজ না করলে এসি ঘরকে ঠান্ডা করবে না।

তাছাড়া যদি আপনার এসি থেকে অদ্ভুত শব্দ শোনেন, তাহলে বুঝবেন কনডেন্সার ইউনিটের ফ্যান ঠিকমতো কাজ করছে না।

ড্রেন চেক করুন

অনেক সময় এসির ড্রেন আটকে যায়, যার কারণে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায়। এমন পরিস্থিতিতে দ্রুত মেকানিক ডেকে এটি ঠিক করুন।

নিয়মিত রক্ষণাবেক্ষণ করুন

এসি দীর্ঘক্ষণ ব্যবহার করতে ও বিদ্যুৎ বিল কমাতে, এসির নিয়মিত রক্ষণাবেক্ষণ করতে হবে। নিয়মিত রক্ষণাবেক্ষণে এসি ভালো থাকে ও আরও টেকসই হয়।

ফেব্রুয়ারি ২১.২০২৩ at ১৯:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর