পদ্মা বহুমুখী সেতু দিয়ে ট্রেন চলবে জুনে: রেলমন্ত্রী

পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু হবে আগামী জুনে। আর এ লক্ষ্যে জোর কদমে কাজ চলছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। গত বছরের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদিও একইদিনে বাস ও ট্রেন চলাচল করবে বলে শুরুতে জানিয়েছিল রেল কর্তৃপক্ষ। কিন্তু করোনা মহামারির ফলে চীনা ইঞ্জিনিয়ারদের দেশে ফেরত যাওয়া ও বাংলাদেশে ফিরে আসতে দেরি হওয়া, বহু নদী ও খালে ব্রিজ কালর্ভাট নির্মাণ, অতিবৃষ্টিসহ নানা কারণে রেলের কাজ কিছুটা পিছিয়ে যায়।

মঙ্গলবার (১০ জানুয়ারি) মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার দোগাছি এলাকায় পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি পরিদর্শন শেষে মন্ত্রী এ ঘোষণা দেন। তিনি বলেন, “আমরা জুন মাসে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল শুরু করার ব্যাপারে আশাবাদী। সেই লক্ষ্য পূরণের চেষ্টা চলছে।”

মন্ত্রী বলেন, “পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের রেললাইন স্থাপনের কাজ দ্রুত গতিতে চলছে। প্রকল্পের সার্বিক অগ্রগতি এখন ৭৩ শতাংশে।”

“কাজের সুবিধার্থে কমলাপুর-গেন্ডারিয়া রুটে ট্রেন চলাচল স্থগিত রয়েছে। প্রকল্পের ঢাকা-মাওয়া অংশে নির্মাণকাজ এখন আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ,” বলেন তিনি। সাংবাদিকদের তিনি আরও জানান, প্রকল্পের অগ্রগতি এবং কাজের বর্তমান গতি নিয়ে তিনি সন্তুষ্ট।

আরো পড়ুন:
> হিরো মোটরসাইকেল শো রুমের মালিকের বাড়ি থেকে চুরাই ইজিবাইক সহ ০১ জনগ্রেপ্তার
> সাবেক ইউপি চেয়ারম্যান আ.লীগ নেতাকে গুলি করে হত্যা

ঢাকা থেকে যশোর পর্যন্ত পদ্মা সেতুর রেল সংযোগের পুরো দৈর্ঘ্য প্রায় ১৬৯ কিলোমিটার। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা; এরমধ্যে প্রায় ১৮ হাজার কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার এবং বাকি অর্থায়ন চীন সরকার করবে।

ফেব্রুয়ারি ১৯.২০২৩ at ০৯:৫৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর