বীরগঞ্জে বোলদিয়াপাড়া সামাজিক গোরস্থান রক্ষার দাবীতে মানববন্ধন

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের বোলদিয়াপাড়ায় সামাজিক গোরস্থান দখলের অপচেষ্টাকারীদের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন স্থানীয় সচেতন বাসিন্দারা। শনিবার ১৮ ই ফেব্রুয়ারী দুপুরে বোলদিয়াপাড়া মৌজার পাকারাস্তা সংলগ্ন সামাজিক গোরস্থান কমিটির সভাপতি বজির উদ্দিনের নেতৃত্বে আশপাশের কয়েকগ্রামের নারী, পুরুষ, বৃদ্ধ মিলে ২ শতাধিক স্থানীয় বাসিন্দারা উপস্থিত ছিলেন।

এসময় বোলদিয়াপাড়ার আইনুল হক, আব্দুল বাতেন,রফিকুল ইসলাম, মফেল আলী,শাহিনুর ইসলাম, আবু জাফর,ওবায়দুল ইসলাম, শাহিবুর রহমান, তৈয়ব আলী, প্রসাদপাড়ার আব্দুল মজিদ, জয়নাল আবেদীন সহ বিভিন্ন বয়সের আরো অনেকেই এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ ব্যক্ত করে জানান, বোলদিয়াপাড়া মৌজার জেএল নং- ৯৫, ২৫২ নং দাগে অবস্থিত ব্রিটিশ রেকর্ডিও খাস খতিয়ানের প্রায় ৭৫ শতাংশ জমির উপর শতবছরেরও বেশি সময় ধরে এই সামাজিক গোরস্থানে পার্শ্ববর্তী কয়েকগ্রামের মুসলিম জনসাধারণের মৃতদেহের দাফন কার্য সম্পাদন হয়ে আসছে।

কিন্তু একই এলাকার ফরমান আলী বিগত ২০০৬ সালে অতি গোপনে ছলচাতুরীর মাধ্যমে তার দৃষ্টি প্রতিবন্ধী মেয়ে মাজেদা বেওয়ার নামে ভূয়া দখল দেখিয়ে পত্তন করে নেয়। এরই একপর্যায়ে গত শুক্রবার সকালে ফরমান আলীর নেতৃত্বে তার ছেলে আরিফ রব্বানী, কাহাব ও ভাতিজা জাকির হোসেন সংঘবদ্ধভাবে উক্ত গোরস্তানে রোপণকৃত বিভিন্ন প্রজাতির গাছ কর্তন পূর্বক সেস্থলে বালু ভরাট করে জমি দখলের অপচেষ্টা চালালে স্থানীয় জনগন বাধা প্রদান করেন।

আরো পড়ুন :
>এ্যাড,আশরাফী মেহেদী হাসান গাজীপুর জেলা আওয়ামী লীগের পূনরায় যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত
>কালীগঞ্জ মহিলা ডিগ্রি কলেজ এর নবীন বরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

এ ঘটনার সংবাদ পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাজ কুমার সরকার ও সার্ভেয়ার আবুল কাশেম ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি শান্ত করতে উভয়পক্ষকে দখলা- দখলি থেকে বিরত থাকার নির্দেশ প্রদান করেন। এ বিষয়ে জানতে চাইলে ফরমান আলীর ছেলে আরিফ রব্বানী সত্যতা স্বীকার করে বলেন, সরকার আমাদের এই জমি পত্তন দিয়েছেন, তাই এখানে বালু ভরাট করে বাড়ি তৈরির কাজ শুরু করা হবে।

এব্যাপারে কথা হলে শতগ্রাম ইউপি চেয়ারম্যান মো.মতিয়ার রহমান মতি জানান, দীর্ঘকাল যাবত থেকে দেখে আসা এই সামাজিক গোরস্থানের জমিতে এখনও অনেক পুরাতন কবরই দৃশ্যমান। মৃত মানুষের হাড়- হাড্ডিও রয়েছে, কিভাবে এবং কোন ক্ষমতার বলে দখল ছাড়াই ব্যক্তিনামে পত্তন হয়! তাই গোরস্তানের জমি রক্ষায় দখলমুক্ত করতে সংশ্লিষ্ট প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেন তিনি।

ফেব্রুয়ারি ১৮.২০২৩ at ১৮:৪৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/পরজ/এমএইচ