কাজ শেষের এক মাসেও মজুরীর টাকা পায়নি কর্মসৃজন কর্মসূচীর ২৪শ শ্রমিক

ছবি: সংগৃহীত

ইজিপিপি প্রকল্পের আওতায় ৪০ দিন মেয়াদি অতিদরিদ্রদের কর্মসৃজন কর্মসূচীর প্রথম পর্যায়ের কাজ শেষের ২৫ দিনেও দিনাজপুর খানসামা উপজেলায় দৈনিক হাজিরার টাকা পায়নি ৬ ইউনিয়নের ২৪০২ জন দিনমজুর ও হতদরিদ্র শ্রমিক।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে ইজিপিপি প্রকল্পের আওতায় উপজেলার ৬ ইউনিয়নের ৫৪টি গ্রামীণ অবকাঠামো সংস্কারের উদ্যোগ নেয় সরকার। এই প্রকল্প বাস্তবায়নের জন্য ২৩৪৮ জন শ্রমিক দৈনিক ৪০০ টাকা ও প্রতি ওয়ার্ডে ১ জন করে মোট ৫৪ জন সর্দার দৈনিক ৪৫০ টাকা করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দৈনিক হাজিরা ভাতা পাবেন।

আরো পড়ুন :
>কুবির নরসিংদী জেলা ছাত্র কল্যাণ পরিষদের নেতৃত্ব দিবে মিরাজ-ইমরান
>ঝালকাঠিতে এক লাখ শিশুকে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে

জানা যায়, প্রথম পর্যায়ে এই প্রকল্প গত ২৬ নভেম্বর থেকে ২১ জানুয়ারী পর্যন্ত বাস্তবায়ন হয়। প্রথম পর্যায়ে ৪০ দিন কাজ হলেও মাত্র ১০ দিনের হাজিরা টাকা পেয়েছে শ্রমিকরা। কাজ শেষের প্রায় ১ মাস অতিবাহিত হলেও ৩০ দিনের হাজিরার টাকা পায়নি এরা। এতে দিনমজুর শ্রমিকদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।

প্রিয়নাথ নামে একজন শ্রমিক বলেন, প্রতি দিনের আয় দিয়েই আমাদের সংসার চলে কিন্তু কাজ শেষ হওয়ার এতদিনেও ইজিপিপি কর্মসূচীর বিল না পেয়ে আমাদের কষ্টে দিন কাটছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী ও এই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সুশীতল গোবিন্দ চন্দ্র দেব বলেন, শ্রমিকদের বিল প্রদানের জন্য প্রয়োজনীয় কাগজপত্র উর্দ্ধতন কর্তৃপক্ষকে প্রেরণ করা হয়েছে। দ্রুত শ্রমিকরা বিল পাবেন বলে আশা করছি।

ফেব্রুয়ারি ১৮.২০২৩ at ১৬:৩১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মমআখ/এমএইচ