বাংলাদেশে কমেছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা

ছবি- সংগৃহীত।

দেশে হঠাৎ করে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে গেলেও এ সংখ্যা আবার বেশ কমেছে। মেটা জানিয়েছিল ফেসবুক ব্যবহারে বিশ্বে শীর্ষ তিনে রয়েছে বাংলাদেশ। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যম বিশ্লেষকারী প্রতিষ্ঠান নেপোলিয়নক্যাট জানিয়েছে গত ৬ মাসে বাংলাদেশে প্রায় সোয়া কোটি ফেসবুক ব্যবহারকারী কমেছে।

নেপোলিয়নক্যাটের তথ্য অনুযায়ী, বাংলাদেশে সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহারকারী ছিল গত বছরের জুলাই মাসে। এই সংখ্যা ছিল প্রায় পাঁচ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার। কিন্তু চলতি বছরের জানুয়ারি মাসে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমে প্রায় চার কোটি ৬৫ লাখ ৪৮ হাজারে উপনীত হয়। অর্থাৎ ছয় মাসের ব্যবধানে বাংলাদেশে প্রায় এক কোটি ২৩ লাখ ৯৫ হাজার ফেসবুক ব্যবহারকারী কমেছে।

ন্যাপোলিয়নক্যাট জানিয়েছে, গত বছরের জুলাইয়ের পর থেকে বাংলাদেশ ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমেছে ধারাবাহিকভাবে। নেপোলিয়নক্যাটের তথ্য অনুযায়ী, বাংলাদেশে মোট জনসংখ্যার ২৬ দশমিক ছয় শতাংশ ফেসবুক ব্যবহার করে। যার মধ্যে পুরুষ ব্যবহারকারী প্রায় ৬৮ শতাংশ। বয়সের দিক থেকে ১৮-২৪ বছর বয়সীরা সবচেয়ে বেশি (৪৪ শতাংশ) ফেসবুক ব্যবহার করে।

আরো পড়ুন:
>ভোলার শশীভূষণে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা
>শ্রমিক লীগের যোগ্য নেতৃত্ব নির্বাচিত করতে হবে : মিলন

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশের অনলাইন ডেটা নিয়ে কাজ করা ডাটারিপোর্টালও বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী কমার খবরটা জানিয়েছে। তারা বলছে, বাংলাদেশে ফেসবুকে বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীর কাছে যতটা পৌঁছাতে পারত, গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জানুয়ারির মধ্যে সেই সংখ্যা কমে ৩৭ লাখে উপনীত হয়েছে।

ফেব্রুয়ারি ১৩.২০২৩ at ২০:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর