বগুড়া গাবতলীর ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে

ছবি- সংগৃহীত।

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য ১৫ফেব্রুয়ারী-২০২৩ বুধবার পূর্ব বগুড়া গাবতলীর ঐতিহ্যবাহী পোড়াদহ সন্ন্যাসী ও জামাই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বজনদের আপ্যায়ন করতে মেলার আশপাশের গ্রামের অনেক বাড়ীতে ধুম পড়ে গেছে উপজেলার মহিষাবান ইউনিয়নের গোলাবাড়ী বন্দর সংলগ্ন প্রায় দুইশত বছর পূর্বে থেকে স্থানীয় সন্ন্যাসী পূজা উপলক্ষে গাড়ীদহ নদী ঘেঁষে একদিনের জন্য এই মেলাটি বসে। দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার মানুষ মেলায় এসে ক্রয়-বিক্রয় করে।

মেলা উপলক্ষে আশপাশের গ্রামের প্রতিটি বাড়ীতে আত্নীয় স্বজন এসে সমবেত হয়। মেলা উপলক্ষে দাওয়াত দিতেই হবে, যা রেওয়াজে পরিনীত হয়েছে। মেলাটি একদিনের জন্য হলেও ওই এলাকায় মেলার আমেজ থাকে সপ্তাহ ব্যাপী। এই মেলাকে ঘিরে উপজেলার দুর্গাহাটা, তরনীহাট, বাইগুনি বাজার, সুবোধ বাজার, দাড়াইল বাজারসহ আরো কয়েকটিস্থানে মেলা বসানো হয়।

মেলায় প্রসিদ্ধ হলো বড় বড় মাছ, হরেক রকম মিষ্টি, কাঠ বা ষ্ঠীলের র্ফানিচার, বড়ই (কুল), কৃষি সামগ্রীসহ বিভিন্ন আসবাবপত্র ও খাদ্য দ্রব্য হাট-বাজারের ন্যায় কেনা-বেচা করা হয়। এ ছাড়া বিনোদনমূলক সার্কাস, নৌকা, মাইক্রো-কার খেলা, যাদু, ও নাগোরদোলার আয়োজন করা হয়।

স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে মেলার লাইসেন্স দেয়া হয়। বাংলার প্রতি বছরের মাঘ মাসের শেষ অথবা ফাল্গুন মাসের প্রথম বুধবার মেলাটি হয়ে থাকে। অর্থাৎ ১৯৬০ সালের ২ফেব্রুয়ারী আদালতের আদেশ অনুযায়ী বাংলা মাঘ মাসের ২৬ থেকে যে কোন তারিখের শেষ বুধবার অথবা ফাল্গুন মাসের প্রথম বুধবার মেলাটি বসবে। এবার ফাল্গুন মাসের প্রথম বুধবার অর্থাৎ আগামী ১৫ফেব্রুয়ারী/২৩ মেলাটি বসবে।

এ ব্যাপারে মন্ডল পরিবারের সদস্য ও ঐতিহ্যবাহী পোড়াদহ মেলার পরিচালক এবং স্থানীয় মহিষাবান ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ মন্ডলের সাথে কথা বললে তিনি জানান, ঐতিহ্যবাহী পোড়াদহ সন্ন্যাসী ও জামাই মেলা আগামী ১৫ফেব্রুয়ারী/২৩ অনুষ্ঠিত হওয়ার লক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আরো পড়ুন:
>সিকিমেও এবার ভূমিকম্পের আঘাত
>সিলেটে টিকটক অভিনেত্রী সনিয়া হত্যার তীর সজিবের দিকে

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আফতাবুজ্জামান-আল ইমরান জানান, জেলা প্রশাসক কার্যালয়ের অনুমোদন সাপেক্ষে ঐতিহ্যবাহী পোড়াদহ সন্ন্যাসী ও জামাই মেলা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হওয়ার লক্ষে প্রশাসনের সার্বিকভাবে সহযোগিতা থাকবে। থানার অফিসার ইনচার্জ (ওসি) সনাতন চন্দ্র সরকার জানান, প্রতিবছরের ন্যায় এবারও পোড়াদহ মেলায় আমাদের আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কঠোর নিরাপত্তায় নিয়োজিত থাকবে।

ফেব্রুয়ারি ১৩.২০২৩ at ১৭:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর