সাধারণ কবরের চার্জ উর্ধ ৫০০ সর্বনিম্ন ১০০: মেয়র আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতায়১০০ একর বা ৩০০ বিঘার সমন্বয়ে গঠিত হয়েছে কবরস্থান, কবর গুলো রিজার্ব না করলে তা যথেষ্ট কিন্তু যখনই রিজার্ভ করা হবে তখনই সমস্যা হবে। সুতরাং আমরা জনসাধারনকে বলছি আমরা কবর দেব কিন্তু কবর গুলোকে পাকা না করি, উত্তর সিটি কর্পোরেশনের উত্তরা ৪ নং সেক্টরের উন্নয়নকৃত কবরস্থানের উদ্বোধনকালে এসব কথা বলেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র মো. আতিকুল ইসলাম শুক্রবার ১০/০২/২৩ ইং তারিখে উত্তরা ৪ সেক্টরের উন্নয়নকৃত কবরস্থানের উদ্বোধন শেষে বাংলাদেশ ক্লাব লিমিটেড এক আলোচনা সভার আয়োজন করে। মেয়র আতিকুল ইসলাম তাঁর বক্তব্যে বলেন, যদি কেউ কবর সংরক্ষন করতে না চান তবে মৃত মানুষের জন্য ধনী গরীবের ভেদাভেদ ভূলে, সকল সাধারন কবরের চার্জ দিতে হবে ৫০০ টাকা এবং সর্বনিম্ন চার্জ হবে ১০০ টাকা।

এছাড়াও যারা চার্জ দিতে পারবে না, তাঁদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে কবরস্থ করার ব্যবস্থা গ্রহন করবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। তবে যাঁরা করব সংরক্ষণ করতে চায় সেক্ষেত্রে, উত্তরা ১২ নং সেক্টরে ৭৫ লক্ষ টাকা, ১৪ নং সেক্টরে ৫০ লক্ষ টাকা এবং ৪ নং সেক্টরে ১ কোটি টাকা করে দিতে হবে ২৫ বছরের জন্য।

তবে আমি জনগণকে কবর সংরক্ষনে নিরুৎসাহিত করতে চাই। আমরা মক্কা মদিনায় দেখেছি, সেখানে কেউ কবর সংরক্ষিত করেন না। তিনি আরও বলেন, নগরবাসীর বসবাস উপযোগী টেকসই অবকাঠামো নির্মাণের মাধ্যমে পরিবেশ উন্নয়ন ও আধুনিকায়নের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উন্মুক্ত স্থান সমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন” শীর্ষক প্রকল্প হাতে নিয়েছিল ২০১৭ইং সালে।

জিওবি এর অর্থায়নে প্রায় ২০২.০৭ কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের আওতায় ছিল, উত্তর সিটি কর্পোরেশনের ১৮ টি পার্ক ও ৪টি খেলার মাঠের উন্নয়ন ও আধুনিকায়ন করা। বিদ্যমান ২৩ টি পাবলিক টয়লেটের উন্নয়ন সহ নতুন আরও ৫০ টি পাবলিক টয়লেট নির্মাণ এবং পর্যাপ্ত খোলা ও সবুজ স্থান রেখে ২ টি কবরস্থানে উন্নয়ন সহ অন্যান্য কাজ। যা ইতিমধ্যে ২টি পার্ক এবং ১ টি খেলার মাঠ ব্যতিত প্রকল্পের সকল কাজ সম্পন্ন হয়েছে।

আরো পড়ুন:
>কুড়িগ্রাম এক্সপ্রেস দাঁড়াবে বিরামপুরে: রেলমন্ত্রী
>হবিগঞ্জে জুয়ার আসর থেকে ৫জুয়াড়ি আটক

উক্ত অনুষ্ঠানের সভাপতি ছিলেন, ডিএনসিসির ১ নং ওয়ার্ড কাউন্সিলর আফছার উদ্দিন খান। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনা. মো. জোবায়দুর রহমান।

প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহঃ আমিরুল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জুলকার নায়ন, সংরক্ষিত নারী কাউন্সিলর হাছিনা বারী চৌধুরী, স্থপতি ইকবাল হাবিব, উত্তরা ৪ নম্বর সেক্টর কল্যাণ সমিতির সভাপতি আনিসুর রহমান এবং ডিএনসিসির অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

ফেব্রুয়ারি ১০.২০২৩ at ২০:৪৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর