দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে ঢাকা

ছবি- সংগৃহীত।

বায়ুদূষণের কারণে দূষিত শহরের তালিকায় শুক্রবার প্রথম স্থানে আছে রাজধানী ঢাকা। সকাল ৬টা ১৫ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ১৯৮ । বায়ুর মান বিচারে এ পরিস্থিতি ‘অস্বাস্থ্যকর’। তালিকানুযায়ী জানা যায়, সবচেয়ে দূষিত ১০টি শহরের ৮টিই এশিয়ার।

তালিকায় ১৮৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে মঙ্গোলিয়ার উলানবাটর। এরপর ১৮০ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে পোল্যান্ডের ক্রাকো। এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে ভারতের মুম্বাই, পাকিস্তানের লাহোর, ভারতের কোলকাতা, মিয়ানমারের ইয়াঙ্গুন, চীনের বেইজিং এবং নেপালের কাঠমাণ্ডু।

পুরো শীতকালজুড়ে (ডিসেম্বর ও জানুয়ারি) ঢাকার বায়ু ছিল ‘অস্বাস্থ্যকর’ বা ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায়। প্রায় প্রতিদিনই দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ছিল ঢাকা। ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

আরো পড়ুন:
>এক্সিকিউটিভ পদে চাকরি দেবে আইপিডিসি ফাইন্যান্স
>এক ম্যাচেই চার গোল,রোনালদো দেখালেন কেন তিনি সেরা

বর্তমানে শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে। বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের মতে, বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রতি বছর ৮০ হাজার মানুষ মারা যাচ্ছেন।

ফেব্রুয়ারি ১০.২০২৩ at ১১:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর