নেপালকে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালে কমলাপুরের বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) নেপালকে ৩-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে হিমালয় কন্যাদের জালে আরো একটি গোল গোল দেয় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। কমলাপুরের বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে বাংলাদেশের মেয়েরা। তাদের সামনে তেমন প্রতিরোধ গড়তে পারেনি নেপাল।

শামসুন্নাররা প্রথম গোলের দেখা পায় ম্যাচের ৪২ মিনিটে। গোল করেন শাহেদা আক্তার রিপা। এরপর নির্ধারিত সময়ের অতিরিক্ত মিনিটে দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র। আফিদার বাড়ানো বল নেপালী ডিফেন্ডাররা ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি। বাংলাদেশের অধিনায়ক সুযোগ সন্ধানী ফরোয়ার্ডের মতো বল পেয়েই জোরালো শটে গোল করেন।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে বৃহস্পতিবার ফাইনালে শুরু থেকেই আক্রমণ চালায় বাংলাদেশ। দ্বিতীয় মিনিটে সহজ একটি সুযোগ হারান আকলিমা খাতুন। নেপালের গোলবার ফাঁকা পেয়েও গোল আদায় করতে পারেননি তিনি। ষষ্ঠ মিনিটে আরেকটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি শাহিদা।

আরো পড়ুন:
>ঠাকুরগাঁওয়ে প্রতিমা ভাঙচুরের ঘটনায় প্রতিবাদ ও সম্প্রীতি সমাবেশ
>তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ১৯ হাজার ছাড়াল

কয়েকবার ভাগ্য সহায় না হওয়ায় গোল পাচ্ছিল না শামসুন্নাহাররা। অবশেষে প্রথমার্ধের শেষ দিকে এসে নেপালের রক্ষণ ভাঙতে সক্ষম হয় বাংলাদেশ। ম্যাচের ৪৩ মিনিটে বাংলাদেশকে এগিয়ে নেন ১০ নম্বর জার্সিধারী শাহিদা আক্তার রিপা। এরপর প্রথমার্ধের অতিরিক্ত সময়ে নেপালের গোলরক্ষককে বোকা বানিয়ে ব্যবধান দ্বিগুণ করেন শামসুন্নাহার জুনিয়র।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশের আক্রমণ ঠেকাতেই ব্যস্ত ছিল নেপাল। এ অর্ধে এক গোলের বেশি করতে পারেনি বাংলাদেশ। ম্যাচ শেষ হওয়ার চার মিনিট আগে রিপার ফ্রি কিক থেকে উন্নতি খাতুন তৃতীয় গোল করেন। ৩-০ গোলে জিতে বাংলাদেশের মেয়েরা বয়সভিত্তিক সাফে আরো একটি সাফল্য নিয়ে ঘরে ফেরে। এ নিয়ে বয়সভিত্তিক সাফে বাংলাদেশ চতুর্থ শিরোপা জিতলো।

ফেব্রুয়ারি ০৯.২০২৩ at ২১:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর