প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে বাংলাদেশ

ছবি- সংগৃহীত।

নারী সাফ চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো ফাইনালে খেলার লক্ষ্য পূরণের পথে এক পা এগিয়ে গেছে বাংলাদেশ। ভারতের শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনালের প্রথমার্ধ শেষে বাংলাদেশ ২-০ গোলে এগিয়ে আছে। বাংলাদেশ ১১ ও ২২ মিনিটে গোল করেছে।
ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম ম্যাচে নেপালকে ৩-১ গোলে হারায় বাংলাদেশ।

এরপর দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করে। আর শেষ ম্যাচে ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে দেয় শামসুন্নাহার বাহিনী। আর প্রথম ম্যাচে হেরে গিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় নেপাল। বাংলাদেশের কাছে হারলেও দ্বিতীয় ম্যাচে ভুটানকে হারায় ৪-০ গোলে। এরপর তৃতীয় ম্যাচে গত আসরের চ্যাম্পিয়ন ভারতকে ৩-১ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে।

প্রথম ম্যাচে হারা নেপালই আবার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ। তাই নিজেদের ফেবারিট মানছেন অনূর্ধ্ব-২০ নারী দলের কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি বলেন, ‘নেপালও শক্তিশালী দল। তারা ভারতকে হারিয়েছে। আমরাও শক্তিশালী। ভালো একটা ফাইনাল হবে। সুযোগ আসবে দুই দলের সামনেই। যারা সুযোগ কাজে লাগাতে পারবে, তারাই হাসবে শেষ হাসি।

জাতীয় দলে খেলা দুই খেলোয়াড় অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র ও গোলরক্ষক রূপনা চাকমা বাংলাদেশ দলকে সাহস যোগাচ্ছেন। দুইজনই খেলছেন দুর্দান্ত। ভারতের বিপক্ষে বাংলাদেশের ড্র সম্ভব হয়েছিল রূপনা চাকমার দুর্দান্ত কয়েকটি সেভের কারণে। আর ভুটানকে ৫ গোলে উড়িয়ে দেয়ার কারিগর ছিলেন অধিনায়ক। তিনি হ্যাটট্রিক করেছেন, গোল করিয়েছেন। দক্ষ দলনেতা হিসেবেই মাঠজুড়ে বিচরণ ছিল তার। তাই নেপালের বিপক্ষে ভালো খেলবে তার শিষ্যরা এ নিয়ে আশাবাদী তিনি।

আরো পড়ুন:
>লাখাইয়ে মাংস প্রক্রিয়াজাতকারীদের নিয়ে ১দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত
>ঝালকাঠি জেলা প্রশাসকের সাথে ভিবিডি নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে হিমালয় কন্যা নেপালের মেয়েদের মোকাবিলা করবে লাল-সবুজের বাংলাদেশের মেয়েরা। তিন ম্যাচের দুটি জিতে ও একটি ড্র করে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষ দল হিসেবেই ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। অন্যদিকে নেপাল তিন ম্যাচের দুটি জিতে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে। তবে প্রথম দল হিসেবে তারাই ফাইনালে পা রাখে।

ফেব্রুয়ারি ০৯.২০২৩ at ১৯:৫৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর