কুবিতে সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির উদ্যোগে ‘হাউ টু বিল্ড ইয়োর ক্যারিয়ার এজ অ্যা ডেভেলপার অ্যান্ড গেট ইন্টো সফটওয়্যার ইন্ডাস্ট্রি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রযুক্তির উৎকর্ষতার যুগে নিজেকে একজন দক্ষ সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ডেভেলপার হিসেবে তৈরি করা এবং এই ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গড়ার ব্যাপারে বিস্তারিত ধারনা দেয়া হয়।

বুধবার ( ৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এসময় সংগঠনটির সভাপতি যাওয়াদ শাফির সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ‘বঙ্গডেভ’ (ইড়হমড়উবা) এর সহ-প্রতিষ্ঠাতা ও সিইও নুরে আলম সিদ্দিক।

সেমিনারে নুরে আলম সিদ্দিক সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ডেভেলপার হওয়ার বিস্তারিত রোডম্যাপ আলোচনা করেন। এসময় তিনি বলেন, “ইঞ্জিনিয়ার হতে হলে আমাদের নিয়মিত প্রোগ্রামিং কোড লিখতে হবে, এর কোনো বিকল্প নেই। এছাড়াও প্রোগ্রামিং নিয়ে তিনি বলেন, “আমাদের প্রথমে যেকোনো একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সিলেক্ট করতে হবে, এরপর প্রত্যেকটা ব্যাসিক আমাকে জানতে হবে, যেমন ভ্যারিয়েবল ডাটা টাইপ, লুপ কি, লজিক্যাল অপারেটর কিভাবে চালাতে হয়। ব্যাসিক শেষ করে আমাদের নিয়মিত কোড করতে হবে। তারপর আমাদের সিম্পল সিম্পল প্রোজেক্ট তৈরি করতে হবে।

আরো পড়ুন:
>কেন ভালোবাসার সপ্তাহের তৃতীয় দিনটি, পালিত হয় চকোলেট ডে হিসেবে?
>সাকিবের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন পান্ডিয়া

সেমিনারে সংগঠনটির সভাপতি যাওয়াদ শাফি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের আইটি ও ক্যারিয়ার রিলেটেড সর্বোচ্চ সুযোগ-সুবিধা দিয়ে থাকে। আমরা বিভিন্নসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার ওরিয়েন্টেড বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করে থাকি, আজকের আয়োজনটিও তার একটি ধারাবাহিক ইভেন্ট।

আশা করি এই সেমিনার থেকে সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে কিভাবে নিজেদের ক্যারিয়ার গড়া যায় এ নিয়ে বিস্তারিত ধারনা পাবো। সেমিনারে সংগঠনটির বিভিন্ন স্তরের এক্সেকিউটিভ, মেম্বার ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ফেব্রুয়ারি ০৯.২০২৩ at ১১:৩৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর