কেন ভালোবাসার সপ্তাহের তৃতীয় দিনটি, পালিত হয় চকোলেট ডে হিসেবে?

ছবি- সংগৃহীত।

৭ ফেব্রুয়ারি রোজ ডে থেকেই শুরু হয়েছে ভ্যালেন্টাইনস উইক। ভালোবাসার সপ্তাহের তৃতীয় দিন অর্থাৎ চকোলেট ডে। সাধারণত ৯ ফেব্রুয়ারি চকোলেট দিবস উদযাপিত হয়। সারা বছর তো আছেই প্রেম, প্রেমিক-প্রেমিকা যেন এই দিনগুলিতে আরও ভালো মুহূর্ত কাটানোর চেষ্টা করে।

একে অপরকে চকোলেট দেওয়ার পাশাপাশি তাঁদের ভালবাসা প্রকাশ করে। আবার যারা এখনও প্রেমকে আপন করতে পারেননি বা পছন্দের মানুষকে মনের কথা বলতে পারেননি। তাঁরাও এই সুযোগে মনের কথা বলেই দিন। একটা গোলাপ আর চকোলেট দিয়ে মিষ্টি মিষ্টি কথায় আপন করে নিন সঙ্গীকে। যাই হোক, ভালোবাসার এই সপ্তাহ যেন সবার।

এই সকল দিনগুলোতে বিশ্বব্যাপী মানুষগুলো তাদের ভালোবাসা প্রকাশ করে। ভ্যালেন্টাইন্স ডে হল ভালোবাসা, বন্ধন ও সম্পর্ক উদযাপনের দিন। আর এই সকল দিনগুলো এই বিশেষ সপ্তাহের এক অংশ। ভালোবাসার সপ্তাহের ক্যালেন্ডার অনুসারে, তৃতীয় দিন অর্থাৎ আজ পালিত হচ্ছে চকোলেট ডে। আজ সকলেই প্রিয়জনকে মিষ্টি ও চকোলেট উপহার দিয়ে থাকেন।

তবে, এই দিনটি পালনের পিছনে রয়েছে বিশেষ কারণ। জানা যায়, এটি খ্রিষ্টান অনুষ্ঠান। সেন্ট ভ্যালেন্টাইনকে সম্মানিত করার এটি একটি বিশেষ দিন। অনেক দেকে এই দিনটি সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হয়। থাকে সরকারি ছুটি। ইতিহাস ঘাঁটলে জানা যায়, ১৯ শতকে একটি ব্রিটিশ পরিবার তাদের কোকো মাখন ব্যবহার করার উপায় খুঁজছিলেন। রিচার্ড ক্যাডবেরি এটি আবিস্কার করেন।

ভিক্টোরিয়ান যুগে এই রিচার্ড ক্যাডবেরি নামে ব্যক্তি চকোলেট বিক্রি করতেন। তিনিই একবার হার্ট শেপেড বক্সে চকোলেট ভরে বিক্রি করতে শুরু করেন। সেই থেকে চকোলেট উপহার দেওয়ার রীতি শুরু হয়। এই রীতি প্রথম শুরু করে মোরোজফ নামের এক চকোলেট বিক্রেতা।

আরো পড়ুন:
>সাকিবের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন পান্ডিয়া
>রমজানের ভোগ্যপণ্য সরকারে স্বস্তি, ব্যবসায়ীরা শঙ্কায়

তবে, বর্তমানে এই রীতি পালন করে চলেছে সারা বিশ্ব। ভালোবাসার সপ্তাহের তৃতীয় দিন পালিত হয় চকোলেট ডে। এই দিনে কাছের মানুষকে চকোলেট দিয়ে থাকেন সকলে। সঙ্গে দিয়ে থাকেন ভালোবাসার বার্তা। এটিই এই সপ্তাহের এমন একটি দিন যা ভালোবাসার সঙ্গে সম্পর্কীত। এই দিনে অনেকে নিজের হাতে তৈরি চকোলেট উপহার দিয়ে থাকেন ভালোবাসার মানুষকে। এতে বাড়ে ভালোবাসার রঙ। তেমনই মনে করা হয়, চকোলেট উপহার দিলে সম্পর্কে আসে মিষ্টতা।

সে যাই হোক, আজ বিশ্বব্যাপী পালিত হচ্ছে চকোলেট ডে। আজ ভালোবাসার মানুষকে দিন এমন উপহার। এতে যেমন গাঢ় হবে প্রেমের রঙ তেমনই সম্পর্কে আসবে মিষ্টতা। সঙ্গে অবশ্যই দিন গোলাপ। এটি ভালোবাসা প্রতীক। সারা বছর এই সাতটা দিনের জন্য অপেক্ষা করে থাকেন অনেকেই। পছন্দের মানুষকে মনের কথা জানানোর এটিই সেরা সময়। তেমনই ভালোবাসার সপ্তাহে চকোলেট ডে একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিন চকোলেট কিংবা মিষ্টি বিতরনের রীতি প্রচলিত রয়েছে বহুদিন ধরে।

ফেব্রুয়ারি ০৯.২০২৩ at ১১:৩১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর