ঝিনাইদহের গাছ প্রেমিক অসিত বিশ্বাস, ইচ্ছা আছে ১ লক্ষ গাছ লাগানোর

ঝিনাইদহ সদর উপজেলার দৌগাছি ইউনিয়নের পন্ডিতপুর গ্রামের আকুল চন্দ্র বিশ্বাসের ছেলে “অসিত বিশ্বাস”। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিভাগে পড়াশোনা শেষ করে বর্তমানে শৈলকুপা সোনালী ব্যাংকে অফিসার হিসেবে কর্মরত আছেন। একজন উচ্চ শিক্ষিত ও ব্যাংকার এবং অসম্ভব গাছ পাগল একজন মানবিক মানুষ। ছাত্র জীবন থেকেই শুধু ফলের গাছ লাগানো তার নেশা।

গাছের প্রতি ভালবাসা থেকে দীর্ঘ ৩২ বছর ধরে পরবর্তী প্রজন্মের জন্য বৃক্ষ রোপন করে যাচ্ছে। শুধু তাই নয়, এটি উনি সম্পুর্ন নিজ অর্থায়নে এবং নিজ মেধা-শ্রম দিয়ে করে থাকে। এ পর্যন্ত তিনি ৫,৪০০+ গাছ লাগিয়েছেন। মৃত্যুর আগ পর্যন্ত বর্তমান এবং ভবিষ্য প্রজন্মের জন্য ১,০০,০০০ গাছ লাগাবে বলে সে আশা রাখেন।

গাছ লাগানোর পর সেই গাছে তার নাম সহ কতটি গাছ লাগিয়েছেন তার সাইনবোর্ড ঝুলিয়ে দেন। মানুষকে উদবোদ্ধ করার জন্য। তারই আলোকে সে ওয়াজির আলী হাই স্কুলের সামনে ও সমবায় মার্কেটের সামনে বড় বড় দুটিটি সফেদা ফলের গাছ রোপন করলেন। তিনি বলেন আগামী শুক্রবার অফিস বন্ধ আছে।

এই দিন গাছ লাগাবো আশা রাখি। অসিত বিশ্বাসের সাথে কথা হলে তিনি বলেন আমি শুধু ফলের গাছই বেশী লাগাই। শুধু ফলের গাছ লাগান জানতে চাইলে তিনি বলেন। ফলের গাছ ফল দেয় সেই ফুল, ফল আমরা খাই, পাখিরা খাই, গরু,ছাগল, বিভিন্ন প্রকার প্রানী খাই। গাছ ছায়া দেয়, কাঠ হয়। এক কথায় ফলের গাছ থেকে সব কিছুই পাই। তাই আমি ফলের গাছ বেশী লাগাই৷ আমার ইচ্ছা আছে ১ লক্ষ গাছ লাগানোর।

আরো পড়ুন:
>ঠাকুরগাঁওয়ে বাবাকে খুন করে থানায় ছেলের স্বীকারোক্তি
>সিলেট জুড়ে কৃষি ও সবজি চাষে জড়িয়ে পড়ছেন সাধারণ মানুষ

অসিত বিশ্বাস ছবিতে পিছনের বড় কাঁঠাল গাছটি দেখিয়ে বলেন এই গাছটি অনেক বছর আগে লাগিয়ে ছিলাম। এখন এই গাছটি ফল দিচ্ছে। অনেকেই এই গাছের কাঠাল খায় শুনে থাকি।

ফেব্রুয়ারি ০৬.২০২৩ at ১৭:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর