রান্নায় অতিরিক্ত লবণে যে ৫ ক্ষতি

ছবি- সংগৃহীত।

খাবারের স্বাদ বাড়ায় লবণ। তবে অতিরিক্ত লবণ খাওয়া ক্ষতিকর। চিকিৎসকরা বলছেন, অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস শরীরে নানা ধরনের বিপজ্জনক রোগকে হাতছানি দিয়ে ডাকে। মানবদেহের জন্য লবণের প্রয়োজন রয়েছে, কিন্তু তার মাত্রা আছে।

চিকিৎকরা জানাচ্ছেন, শরীরকে সঠিকভাবে চালনা করতে প্রতিদিন ৫০০ মিলিগ্রাম মতো সোডিয়াম প্রয়োজন হয়। তার চেয়ে বেশি সোডিয়াম শরীরে প্রবেশ করলেই বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়। কিন্তু একজন মানুষের প্রতিদিন যতটা লবণ খাওয়া উচিত, অনেক সময় তার চেয়ে বেশি শরীরে প্রবেশ করে।

শরীরে লবণের পরিমাণ বেশি হয়ে গেলে আর কী কী সমস্যা হতে পারে? চিকিৎসকদের মতে, বেশি লবণ খেলে কিডনি ও হার্টে সমস্যা দেখা দিতে পারে; বাড়তে পারে উচ্চ রক্তচাপ। এমনকি ক্যানসারের সমস্যাও দেখা দিতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এমন ৫টি সমস্যার কথা জানা গেছে।

১. বহু সমীক্ষায় দেখা গিয়েছে যে, আমাদের শরীরে একটি নির্দিষ্ট পরিমাণে লবণের প্রয়োজনীয়তা রয়েছে। যদি আমরা সেই পরিমাণ লবণ না খাই, তাহলে স্বাস্থ্যে উপকারী উপাদানের ভারসাম্য বজায় থাকে না। লবণ কম খাওয়ার ফলে শরীরে ইনসুলিনের মাত্রা বাড়তে পারে বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আর এর ফলে রক্তে শর্করার মাত্রাও বাড়ে। টাইপ টু ডায়াবিটিস এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও থাকে কম লবণ খাওয়ার ফলে।
২. লবণে থাকে সোডিয়াম। আর সঠিক পরিমাণ সোডিয়াম শরীরে প্রয়োজনীয়। যা রক্তচাপ বজায় রাখতে সাহায্য করে। রক্তচাপ আচমকা কমে গেলে তার ফলে হার্ট অ্যাটাকের মতো হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। শুধু হার্ট অ্যাটাকই নয়, হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ে এর ফলে।

আরো পড়ুন:
>ঢাকায় আসছেন বেলজিয়ামের রানি
>তুরস্কে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, নিহত ১০

৩. ডায়াবেটিস রোীগদের জন্য কম লবণ খাওয়ার অভ্যাস ভয়ানক হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। রান্নায় কম লবণ ব্যবহারে ডায়াবেটিস রোগীদের মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। টাইপ ওয়ান ডায়াবিটিস এবং টাইপ টু ডায়াবিটিস উভয় রোগীদের ক্ষেত্রেই একই প্রভাব পড়ে কম লবণের ব্যবহার।

৪. শরীরে এনার্জির অভাব দেখা দেয় কম লবণ ব্যবহারের ফলে। এর ফলে সারাক্ষণই ক্লান্তভাব দেখা দেয়।

৫. কিডনিতে পাথর অতিরিক্ত লবণ রক্ত থেকে ছাঁকতে না পারলে, তা কিডনিতে জমতে থাকে। দীর্ঘদিন ধরে এই লবণ জমে জমেই পাথরে পরিণত হয়। সুতরাং লবণ বেশি খেলে কিডনিতে পাথর হওয়াও অস্বাভাবিক নয়।

ফেব্রুয়ারি ০৬.২০২৩ at ০৯:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর