শিবগঞ্জে জমজমাট কুরাতলা মহাশ্মশান মেলা

বগুড়ার শিবগঞ্জে মাঘী পূর্ণিমা উপলক্ষে জমজমাট মেলা অনুষ্ঠিত হয়েছে কুরাতলা (শিবলীতলা) মহাশ্মশানে।স্থানীয় ততোধীক প্রবীণ বাসিন্দা সূত্রে জানা যায়, সারা উপজেলার পূণ্যার্থীরা মাঘী পূর্ণিমা উপলক্ষে সদর ইউনিয়নের বড় নারায়নপুর গ্রামের করতোয়া নদীতে স্নান করে।

এ উপলক্ষে গত ৫০বছর ধরে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মহাশ্মশান এলাকায় মাটির পাত্রে খিচুড়ি রান্না করে প্রসাদ হিসেবে গ্রহণ করেন পুণ্যার্থীরা। এর পাশাপাশি মাঘী পূর্ণিমা উপলক্ষে এ মহাশ্মশান এলাকায় একদিনব্যাপী বিশাল মেলাও বসে। মাটির তৈরি তৈজসপত্র, কাঠের আসবাপত্র, ঘর সাজানোর জিনিসপত্র, বাঁশের তৈরী জিনিসপত্র দা, বটিসহ বিভিন্ন জিনিস এই মেলায় বিক্রি হয়।

বড় নারায়নপুর গ্রামের বাসিন্দা স্বপন চন্দ্র সূত্রধর বলেন, আমার দাদার আমল থেকে এ মেলা শুরু হয়ে এখন পর্যন্ত চলছে। হাজার হাজার পূণ্যার্থদেরা এ মেলা উপলক্ষে আগমন ঘটে। দোকানী বাবলু কর্মকার বলেন, আমি গত ১০ বছর এ মেলায় দোকান করি। এক দিনের মেলা হলেও বেচাবিক্রি ভালো হয়।

আরো পড়ুন:
>শিবগঞ্জে সাবেক নারী ইউপি সদস্যকে গলা কেটে হত্যা
>যুক্তরাষ্ট্রে তাপমাত্রা মাইনাস ৭৯

মেলায় ঘুরতে আসা ধোন্দাকোলা এলাকার লক্ষি ও রথবাড়ী গ্রামের বরি সাহা বলেন, আমরা বিয়ে হয়ে আসার পর থেকে এ মেলায় প্রতিবছর আসি। সাদুল্লাপুর গ্রামের প্রদীপ চন্দ্র সাহা বলেন, আমি ছোটবেলা থেকেই এ মেলায় আসি। এ মেলার প্রধান আর্কষন হচ্ছে কাঠের তৈরী টুল, বটির পাটাতন ও মাটির তৈজসপত্র।

ফেব্রুয়ারি ০৫.২০২৩ at ১৯:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/মম/এসআর