যুক্তরাষ্ট্রে তাপমাত্রা মাইনাস ৭৯

ছবি- সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে চলছে তীব্র শৈত্যপ্রবাহ। স্থানীয় সময় শনিবার (৪ ফেব্রুয়ারি) দেশটির নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে তাপমাত্রা মাইনাস ৭৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। এছাড়া রোববার (৫ ফেব্রুয়ারি) ওই অঞ্চলে প্রচণ্ড বেগে তুষারঝড় বয়ে যেতে পারে বলে আশঙ্কা আবহাওয়া দফতরের। এরই মধ্যে তীব্র ঠান্ডার কারণে বোস্টনে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

তাপমাত্রা খুব দ্রুত নামতে থাকায় মাত্র পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে অনাবৃত ত্বকে ফ্রস্টবাইট হতে পারে বলেও সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এ ধরনের আবহাওয়ায় সাধারণত রক্ত প্রবাহ কমে গেলে, প্রায়শই নাক, গাল বা হাত পায়ের আঙ্গুলে ফ্রস্টবাইট হতে পারে। শরীরে উষ্ণ রক্ত প্রবাহের অভাবে ত্বকের টিস্যু জমে ফেটে যেতে পারে। কিছু ক্ষেত্রে অঙ্গহানি পর্যন্ত হওয়ার শঙ্কা রয়েছে।

প্রয়োজন ছাড়া বাসিন্দাদের বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। সেই সঙ্গে ভারি পোশাক পরারও অনুরোধ জানানো হয়েছে। তাপমাত্রা দ্রুত নামতে থাকায় ত্বকে ‘ফ্রস্টবাইট’ হতে পারে বলেও সতর্ক করা হয়।

পূর্বাভাসে, নিউ হ্যাম্পশায়ার বাদেও নিউইয়র্ক অঙ্গরাজ্যের বেশিরভাগ ও নিউ ইংল্যান্ডের ছয়টি অঙ্গরাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। ওই অঞ্চলের দেড় কোটি মানুষকে সাবধানতা অবলম্বন করতে বলেছে মার্কিন আবহাওয়া দফতর। এক বিবৃতিতে, রোববার ওই অঞ্চলের ওপর দিয়ে প্রচণ্ড বেগে তুষারঝড় বয়ে যেতে পারে বলে আশঙ্কার কথা জানানো হয়।

আরো পড়ুন:
>মার্চের প্রথম সপ্তাহে আসবে আদানির বিদ্যুৎ
>পাইকগাছায় রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা দুরজাহান গাজীর দাফন সম্পন্ন

এদিকে তীব্র ঠান্ডার কারণে বোস্টনে জারি করা হয়েছে জরুরি অবস্থা। শহরটির বাসিন্দাদের সুস্থতার জন্য বেশকিছু পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন স্থানীয় মেয়র। একই সঙ্গে, তাদের সহযোগিতা করতে নাগরিকদের প্রতি আহ্বানও জানানো হয়েছে।

ফেব্রুয়ারি ০৫.২০২৩ at ১৮:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/মম/এসআর