বিশেষ শর্তে মুক্তি পাচ্ছে ‘ফারাজ’

ছবি- সংগৃহীত।

নতুন ভারতীয় এ সিনেমাটি মূলত বাংলাদেশে ঘটে যাওয়া ২০১৬ সালে ঢাকায় হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ওপর ভিত্তি করে নির্মিত। নেটদুনিয়ায় সিনেমাটির ট্রেলার প্রকাশ হওয়ার পর থেকেই বিভিন্ন মহল থেকে এসেছে একের পর এক বাধা।

সব বাধা পেরিয়ে আজ মুক্তি পাচ্ছে এই সিনেমাটি। ভারতের দিল্লি হাইকোর্ট শিল্পীর স্বাধীনতার খর্ব করার বিরুদ্ধে। যেহেতু একটি সত্য ঘটনাকে কেন্দ্র করে সিনেমাটি নির্মিত তাই তা সর্বসাধারণের প্রকাশ্যে আসার পক্ষেই থাকছেন আদালত। তবে জুড়ে দিয়েছেন একটি শর্ত।

২০১৬ সালে ঢাকায় হলি আর্টিজান ক্যাফেতে সন্ত্রাসবাদী হামলার ওপর ভিত্তি করে নির্মিত ‘ফারাজ’। সম্প্রতি ইন্টারনেটে ট্রেলার রিলিজ দিয়েছিলেন হানসাল। তারপর সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে আক্রমণ করা হয়। আদালতে তার বিরুদ্ধে মামলা করেন হলি আর্টিজান ক্যাফেতে সন্ত্রাসবাদী হামলায় নিহতদের পরিবার।

আরো পড়ুন:
>৮০ বছর পর রাশিয়া আবার জার্মান ট্যাংকের মুখোমুখি
>সাজাপ্রাপ্ত আসামী আটক

এদিকে নতুন ছবি মুক্তির খবর শেয়ার করে যে টুইট করেছিলেন হানসাল, তাতে প্রতিক্রিয়া জানিয়ে এক ব্যক্তি লেখেন, আপনার নিজের লজ্জিত হওয়া উচিত। আপনি একজন নির্লজ্জ ব্যক্তি। ক্ষতিগ্রস্ত পরিবারের অনুমতি না নিয়ে লাভের জন্য একটি ভয়ংকর ট্র্যাজেডিকে কাজে লাগাচ্ছেন।

এর আগে ওই সন্ত্রাসী হামলায় নিহত দুই মেয়ের পরিবারের সদস্যরা ছবিটির মুক্তি স্থগিত চেয়ে আদালতের কাছে আবেদন জানান। যদিও সেই আবেদন মঞ্জুর হয়নি। হানসালের ছবিটি আজ মুক্তি পাচ্ছে।

ফেব্রয়ারি ০৩.২০২৩ at ১০:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর