পান খেলেই মাথা থেকে বের হয় ধোঁয়া, কারণ জানতে মেডিকেল টিম গঠন

ছবি: সংগৃহীত

নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকগাজীপুর গ্রামের বাসিন্দা গোলাম রাব্বানী কাঁচা সুপারি দিয়ে পান খেলেই তার মাথা থেকে ধোঁয়া বের হয়। এ ঘটনায় ওই এলাকায় চাঞ্চল্য তৈরি হয়েছে।

স্থানীয়রা তার নাম দিয়েছেন ‘ধোঁয়া মানব’। এ ঘটনা দেখতে অনেকে রাব্বানীর বাড়িতে ভিড় করছেন। স্থানীয়রা জানান, গোলাম রাব্বানী প্রায় সাত থেকে আট বছর আগে থেকেই কাঁচা সুপারি দিয়ে পান খেলে তার মাথা দিয়ে ধোঁয়া বের হয়। এ ধোঁয়া দেখে অনেকেই আনন্দ পান। সবার আনন্দ দেখে তারও ভালো লাগে। বিভিন্ন এলাকায় গেলে তার কাছে মাথা থেকে ধোঁয়া বের হওয়ার দৃশ্য দেখতে চান অনেকেই। আর এ জন্য প্রতিদিন প্রায় ৩০টি পান খাওয়া হয় তার।

আরো পড়ুন:
> হাথুরুসিংহেই টাইগারদের নতুন হেড কোচ, দুই বছরের চুক্তি
> কলমাকান্দা উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক হলেন আশিক নূর

রাব্বানীর স্ত্রী তানিয়া খাতুন জানান, শারীরিক সমস্যা না হওয়ায় ধোঁয়া বের হওয়ার বিষয়টি নিয়ে কোনো চিকিৎসকের কাছে যাননি তারা। এখন অনেকে ধোঁয়া দেখার জন্য তাদের বাড়িতে ভিড় করেন। অনেকেই এ ধোঁয়া দেখার জন্য তার স্বামীকে শখ করে পান খাওয়ান।

স্থানীয় বাসিন্দা রবিউল ইসলাম বলেন, মাথা দিয়ে ধোঁয়া ওঠার ঘটনাটি বিরল ও বিস্ময়কর। রাব্বানীকে নিয়ে আড্ডা আর হাসি-আনন্দে সময় কাটায় এলাকার সব বয়সী মানুষ। তরুণরা তার সঙ্গে সেলফিও তোলেন।

বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, কাঁচা সুপারিতে এমন উপাদান আছে যা শরীরে অতিরিক্ত উত্তাপ সৃষ্টি করে। সেই উত্তাপ বের করে দিতে জলীয় বাষ্পের সৃষ্টি হয়। সে কারণে অতিরিক্ত ঘাম হয়। রাব্বানীর মাথা দিয়ে ধোঁয়া ওঠার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে বলা যাবে।

জানুয়ারি ৩১, ২০২৩ at ২০:১৫:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এমএইচ