ফরিদপুরে জমে উঠেছে জসীম পল্লি মেলা

ফরিদপুরের অম্বিকাপুর ইউনিয়নের কুমার নদের পাড়ে জমে উঠেছে জসীম পল্লি মেলা। প্রতিদিন বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত মেলায় ভিড় করছেন হাজারো দর্শনার্থীরা। শিশুদের বিনোদনের জন্যও রয়েছে নানা ব্যবস্থা। আর জসীম মঞ্চে হচ্ছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৩ জানুয়ারি থেকে শুরু হওয়া এ মেলা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। এ মেলা আয়োজন করেছে জসীম ফাউন্ডেশন ও জেলা প্রশাসন। খোঁজ নিয়ে জানা গেছে, ফরিদপুর শহরতলীর অম্বিকাপুর গ্রামে পল্লিকবি জসীম উদ্দীনের নিজ বাড়ির পাশে কুমার নদীর পাড়ে ঐতিহ্যবাহী এ মেলা শুরু হয়েছে। কবির জন্মবার্ষিকী উপলক্ষে ১৯৯১ সাল থেকে এ মেলা হয়ে আসছে। শুরুতে ফরিদপুর সাহিত্য পরিষদ মেলা আয়োজন করত।

১৯৯৫ সালে তৎকালীন রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাস উদ্বোধনী অনুষ্ঠানে এলে মেলার গুরুত্ব ও তাৎপর্য বেড়ে যায়। পরে জেলা প্রশাসনের উদ্যোগে গঠিত জসীম ফাউন্ডেশন মেলার দায়িত্ব নেয়। গত চার বছর নানা সংকট ও করোনার কারণে মেলাটি বন্ধ হয়ে যায়। এরপর ২০২২ সাল থেকে আবার শুরু হয় এ মেলা। এরই ধারাবহিকতায় শনিবার (২১ জানুয়ারি) বিকেলে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ডক্টর তৌফিক-ই-এলাহী (বীর বিক্রম) মেলার উদ্বোধন করেন।

আরো পড়ুন:
> বরই খেলে পাবেন যে উপকারগুলো
> যশোর চৌগাছায় প্রধান শিক্ষকের থাপ্পড়ে কানের পর্দা ফাটলো ৫ম শ্রেণির শিক্ষার্থীর

মেলা ঘুরে দেখা যায়, প্রতিদিন বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত স্থানীয় ও দুর-দূরান্তের নানা বয়সী হাজার হাজার দর্শনার্থীরা মেলায় ভিড় করছেন। মেলায় সার্কাস, মৃত্যুকূপ (মোটর সাইকেল খেলা), নাগরদোলা, চুড়ি-ফিতা, মাটি, বাঁশ, বেতের তৈরি নানা ধরনের জিনিসপত্রসহ প্রায় ২০০টি স্টল বসেছে। মেলায় গ্রামীণ সংস্কৃতির নানা উপাদান প্রদর্শন ও বিভিন্ন রকমের পণ্য সামগ্রীসহ দেশি খাবার, মটকা চা, ফুচকা, চটপটিসহ নানা ধরনের মিষ্টির দোকান বসেছে। স্টলগুলোতে নানা রকমের পণ্যের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা।

শিশু-কিশোরদের বিনোদনের জন্য রয়েছে সার্কাস ও নাগরদোলাসহ নানা মাধ্যম। বসেছে চারু ও কারুপণ্যের স্টল। এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় মেলার মাঠ সংলগ্ন জসীম মঞ্চে বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠানের উদ্যোগে নাচ, গান, কবিতা আবৃত্তি, অ্যাক্রোবেটিক প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। কসমেটিকস ব্যবসায়ী রহমত আলী জাগো নিউজকে বলেন, মেলা শুরুর এক সপ্তাহ আগে এসেছি। শুরুর দিকে কয়েকদিন দর্শনার্থীদের আগমন কম ছিল। এখন প্রতিদিন অসংখ্য মানুষের উপচে পড়া ভিড় জমছে। বেচাকেনাও বেশ ভালো হচ্ছে। আইনশৃঙ্খলা পরিস্থিতিও বেশ ভালো।

মেলায় আগত দর্শনার্থী ইকবাল মাহমুদ ইমন জাগো নিউজকে বলেন, জমে উঠেছে জসিম পল্লি মেলা। প্রায়দিনই মেলায় যাওয়া হয়। গতবারের চেয়ে এবার দর্শনার্থী বেশি। প্রতিদিন স্থানীয় ছাড়াও দূর-দূরান্ত থেকে হাজার হাজার মানুষের সমাগম ঘটছে। ঘুরে ঘুরে দেখা, খাওয়া-দাওয়া ও কেনাকাটা করে বেশ আনন্দ সময় কেটেছে। দর্শনার্থী নীলিমা সাহা জাগো নিউজকে বলেন, বান্ধবীদের সঙ্গে মেলায় আসছি।

ফুচকা-চটপটি খেলাম, চুড়ি-ফিতাসহ কসমেটিকস সামগ্রী কিনেছি। বিকেলটা বেশ ভালো কেটেছে। এ বিষয়ে ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটন ঢালী বলেন, জসীম ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হয়। এবারও শান্তিপূর্ণ ও জাঁকজমকপূর্ণভাবে মেলাটি অনুষ্ঠিত হচ্ছে। মেলার নিয়মশৃঙ্খলা ও সুন্দর পরিবেশ বজায় রাখতে জেলা প্রশাসনের দৃষ্টি রয়েছে।

জানুয়ারি ৩০, ২০২৩ at ১৮:১৩:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এমএইচ