শহর ছাড়িয়ে গ্রাম-গঞ্জেও চলছে গ্যাং কালচার

ছবি- সংগৃহীত।

কোনো কিছুতেই দমানো যাচ্ছে না কিশোর অপরাধীদের দৌরাত্ম্য। সারাদেশে কিশোর গ্যাংয়ের তৎপরতা বাড়ছে। খুন, ধর্ষণ, মাদক চোরাচালান, মাদক সেবনসহ নানা অপরাধে জড়িয়ে পড়েছে কিশোর অপরাধীরা। ইভটিজিং ও আধিপত্য নিয়ে বিরোধে প্রতিদিনই দেশের কোথাও না কোথাও অপ্রীতিকর ঘটনার জন্ম দিচ্ছে এরা।

কিশোর অপরাধ দমনে জনসচেতনতা তৈরির লক্ষ্যে নানাভাবে চেষ্টা করেও পেরে উঠছে না আইনশৃঙ্খলা বাহিনী। ডাটাবেজ তৈরির কাজ চললেও মিলছে না সুফল। ক্ষমতাসীন দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের ছত্রছায়ায় থেকে পাড়া-মহল্লা, অলিগলি দাপিয়ে বেড়াচ্ছে তারা। মোটরসাইকেল নিয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত ঘুরে বেড়ানোর কারণে সবার কাছে আতঙ্কের নাম এখন ‘কিশোর গ্যাং’। আগে শহরে এদের বিচরণ থাকলেও এখন দেশের সর্বত্রই এই গ্যাং কালচার ছড়িয়ে পড়েছে। গ্রাম-গঞ্জেও বিস্তৃত হয়েছে কিশোর অপরাধীদের নেটওয়ার্ক।

সচেতন সাধারণ নাগরিক হিসেবে কিশোরদের অস্ত্রের মহড়ার ওই দুটি ঘটনায় চরমভাবে মর্মাহত হন শিক্ষক আওলাদ হোসেন। তিনি স্বপ্রণোদিত হয়ে শিবপুর থানার ওসির কাছে অপরাধপ্রবণতা রোধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অস্ত্রের মহড়ার সিসি ক্যামেরার ফুটেজসহ লিখিত আবেদন করেন।

শিবপুরে সাম্প্রতিক সময়ে কিশোর গ্যাং সদস্যদের অস্ত্রের মহড়া, সংঘর্ষ ও ভাঙচুরসহ নানা অপরাধে জড়িয়ে বেপরোয়া হয়ে ওঠার বিষয়টি নিয়ে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায়ও আলোচনা হয়। তারপরও অস্ত্রধারী সেই কিশোরদের গ্রেপ্তারে পুলিশ উদ্যোগী হয়নি। আর পুলিশের এ নিষ্ক্রিয়তার সুযোগে আরও বেপরোয়া হয়ে উঠে কিশোর গ্যাং সদস্যরা। যার ধারাবাহিকতায় সর্বশেষ গত সোমবার রাতে প্রতিপক্ষ কিশোর সন্ত্রাসীরা কুপিয়ে হত্যা করে শেখ রাসেল শিশু-কিশোর স্মৃতি সংসদের শিবপুর পৌরসভা শাখার সভাপতি নাঈম মিয়াকে।

নাঈম হত্যার পর নতুন করে আলোচনায় এসেছে শিবপুরে কিশোর গ্যাংয়ের বেপরোয়া হয়ে ওঠার বিষয়টি। খোঁজ নিয়ে জানা যায়, শিবপুরে মূলত তিনটি কিশোর গ্যাং সক্রিয়। ধানুয়া এলাকার আলী, শিবপুর বাজার এলাকার সাদ্দাম ও বান্দারদিয়া এলাকার সৈকত কিশোর গ্যাংগুলোর নেতৃত্ব দিচ্ছে।

আরো পড়ুন:
>র‍্যাগিংয়ের শাস্তি বহিষ্কার, খসড়া নীতিমালা
>কুবির ফয়জুন্নেছা হলে বিতর্ক বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

তারা পান থেকে চুন খসলেই মোটরসাইকেলের বহর নিয়ে শিবপুরে মহড়া দেয়। স্থানীয় বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে তাদের অংশগ্রহণ নিয়মিত। কিশোর গ্যাং সদস্যরা রাজনৈতিক ছত্রছায়ায় অপরাধে জড়াচ্ছে বলে স্বীকার করেছেন শিবপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সামসুল আলম ভূঁইয়া।

তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘এসব কিশোর গ্যাং বিভিন্ন রাজনৈতিক ছত্রছায়ার আড়ালে তাদের অপরাধকর্ম চালিয়ে যাচ্ছে। নিজেদের প্রয়োজনে রাজনীতিবিদরাও তাদের ব্যবহার করছেন। আমরা অবিলস্বে নাঈম হত্যার বিচার চাই আর যাদের ছত্রছায়ায় এসব কিশোর গ্যাং পরিচালিত হচ্ছে তাদেরও আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।

কিশোর গ্যাংয়ের বিষয়ে জানতে চাইলে নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাহেব আলী পাঠান বলেন, ‘শিবপুরে কিশোর গ্যাংয়ের অপরাধ রুখতে ইতিমধ্যে থানা পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে। শিগগিরই কিশোর গ্যাংয়ের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে তাদের গ্রেপ্তারে অভিযান চালানো হবে।

জানুয়ারি ২৯.২০২৩ at ০৯:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর