রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা আজ

ছবি- সংগৃহীত।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ২৫ (জানুয়ারি) বুধবার রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। মঙ্গলবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে রাজধানীর আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

কাজী আউয়াল বলেন, আগামীকাল (বুধবার) সকাল ১১টায় নির্বাচন কমিশনে (ইসি) সভা শেষে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আবদুস সালাম এবং ইসি সচিব জাহাঙ্গীর আলম বৈঠকে উপস্থিত ছিলেন।প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বুধবার (আজ) রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

মঙ্গলবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে রাজধানীর আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। কাজী আউয়াল বলেন, আগামীকাল (বুধবার) সকাল ১১টায় নির্বাচন কমিশনে (ইসি) সভা শেষে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আবদুস সালাম এবং ইসি সচিব জাহাঙ্গীর আলম বৈঠকে উপস্থিত ছিলেন। সংবিধান অনুযায়ী আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে গতকাল মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে জাতীয় সংসদের স্পিকারের সাথে বৈঠকে বসেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। পরে জানান, বুধবার (২৫ জানুয়ারি) কমিশন বৈঠকেই চূড়ান্ত হবে তফসিল।

আরো পড়ুন:
>মেট্রোরেলের পল্লবী স্টেশন চালু হয়েছে
>কালিহাতীতে শ্রী শ্রী তারকব্রহ্ম মহানাম যজ্ঞ অনুষ্ঠান

সিইসি বলেন, রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে আইন অনুযায়ী তফসিল ঘোষণার আগে স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাৎ করতে হয়। আমি সেটি করেছি। আমাদের সাক্ষাৎ ছিল খুবই সংক্ষিপ্ত সময়ের। আমরা সিদ্ধান্ত নিয়েছি, বুধবার বেলা ১১টায় নির্বাচন কমিশনে সভা করবো। সভা করে আমরা তফসিলটা উন্মুক্ত করবো। তখন আপনারা বিস্তারিত জানতে পারবেন।

সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে।

জানুয়ারি ২৫.২০২৩ at ০৯:৪৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএইচ