ভূয়া মালিক সাজিয়ে জাল দলিল তৈরি করা; দলিল লেখক বহিস্কার

নেত্রকোনার মদনে ভূয়া মালিক সাজিয়ে জাল দলিল করায় আব্দুল গণি নামের এক দলিল লেখককে বহিষ্কার করা হয়েছে। গতকাল সোমবার (২৩ জানুয়ারি) তাকে সাময়িক ভাবে বহিষ্কার করেছেন মদন সাব-রেজিষ্টার।অভিযুক্ত আব্দুল গণি উপজেলার নায়েকপুর ইউনিয়নের চন্দ্রতলা গ্রামের ওমর আলীর ছেলে ও নায়েকপুর ইউনিয়ন শাখার যুবদলের সভাপতি। তিনি মদন উপজেলার দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। বহিষ্কারের সাথে সাথেই তাকে ওই পদ থেকেও অব্যাহতি দেওয়া হয়েছে।

উপজেলা সাব-রেজিষ্টারের কার্যালয় সূত্রে জানা গেছে, দলিল লেখক আব্দুল গণি ২০২২ সালের ২৬ ডিসেম্বর জাহাঙ্গীরপুর মৌজার ৪.১ শতাংশ একটি জমি দলিল করেন। সেই জমির প্রকৃত মালিক দেবাশীষ বৈশ্য নামের এক ব্যাক্তি। দেবাশীষ বৈশ্য প্রায় এক যুগ ধরে এলকায় থাকেন না। সেই সুযোগে বৈশ্যপাড়া এলাকার দুলাল চন্দ্র সরকার মালিক সেজে জাহাঙ্গীর নামের আরেক ব্যাক্তির নিকট ৩৫ লাখ টাকায় ৪.১ শতাংশ জমি বিক্রি করেন। ওই দলিলে দেবাশীষ বৈশ্যের জাতীয় পরিচয়পত্রের সাথে দুলালের ছবি ব্যবহার করা হয়।

দলিল লেখক আব্দুল গণি দুলালকে দেবাশীষ বৈশ্য বলে শনাক্ত করে একটি ভূয়া দলিল করেন। পরে বিষয়টি নিয়ে সমালোচনার সৃষ্টি হলে, ২০২৩ সালের ৯ জানুয়ারি জমির প্রকৃত মালিক দেবাশীষ বৈশ্য’র ভাই প্রবীর বৈশ্যর নামে পুনরায় আরেকটি দলিলের মাধ্যমে জমি ফিরিয়ে দেয় জাহাঙ্গীর। ঘটনাটি ধামাচাপা দিতে ২২ জানুয়ারি পুনরায় প্রবীর বৈশ্য ওই জমিটি তার ভাই দেবাশীষ বৈশ্যর নামে দলিল করে দেন। এই নাটকীয় ঘটনায় সোমবার দলিল লেখক আব্দুল গণিকে বহিষ্কার করা হয়।

জানতে চাইলে অভিযুক্ত দলিল লেখক আব্দুল গণি জানান, ‘আমি তাদের বিশ্বাস করে বিপদে পড়েছি। এই ভুলের কারণে দলিল লেখক সমিতি সাধারণ সম্পাদকের পদ হারিয়েছি। সাব-রেজিষ্টারের নির্দেশে সোমবার থেকে দলিল লেখা বন্ধ রেখেছি। তবে আমি এখনো বহিষ্কারের লিখিত কোন নির্দেশ পাইনি।

আরো পড়ুন:
>বদলগাছীতে ফসলি জমির মাটি বিক্রির মহোৎসব
>অফিসে টানা বসে কাজের অভ্যাসে বাড়ছে অসময়ে মৃত্যুঝুঁকি!

দলিল লেখক সমিতিরি সভাপতি আল-মামুন আকন্দ রিপন জানান, আব্দুল গণি ভূয়া দলিল করে জঘন্য অপরাধ করায় লেখক সমতিরি সাধারণ সম্পাদ পদ থেকে সে পদত্যাগ করেছে। সাব-রেজিষ্টার তাকে বহিষ্কার করেছেন।মদন সাব-রেজিষ্টার মাহবুর রহমান জানান, ভূয়া মালিক সাজিয়ে জাল দলিল করায় আব্দুল গণি নামের এক দলিল লেখককে সাময়িক বহিষ্কার করা হয়েছে। ঘটনাটি তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জানুয়ারি ২৪.২০২৩ at ১৩:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর