অফিসে টানা বসে কাজের অভ্যাসে বাড়ছে অসময়ে মৃত্যুঝুঁকি!

ছবি- সংগৃহীত।

অফিসে অনেক সময়ই টানা বসে কাজ করতে হয়। আর প্রতিদিনের এ অভ্যাসটি বাড়িয়ে দিচ্ছে অসময়ে মৃত্যুর আশঙ্কা। সম্প্রতি এমনই এক বোমা ফাটানোর মতো তথ্য দিয়েছে ব্রিটিশ মেডিকেল জার্নাল। যারা অফিসে কাজ করেন তারা রীতিমতো এ খবর শুনে অনেকটাই নড়েচড়ে বসেছেন। হ্যাঁ, তাদের জন্য মোটেও সুখকর নয় সংবাদটি।

ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, দিনে সাড়ে নয় ঘণ্টা বা তার বেশি বসে থাকলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। তবে ঘুমের সময়কে এর মধ্যে ধরা হয়নি। গবেষণা থেকে আরও জানা যায়, বিশ্বে প্রতিবছর যত মানুষের মৃত্যু হয়, তার চার শতাংশ মৃত্যু হয় দীর্ঘক্ষণ বসে থাকার কারণে।

গবেষকরা আরও জানান, টানা বসে থাকলে শরীরের নয়টি অঙ্গ: মাথা, হাত, পা, পায়ের পাতা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী এবং হার্ট ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। স্পেনের সান জর্জ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, খুব কম বিরতিতে একভাবে বসে কাজ করলে বা টিভি দেখলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি ৯০ শতাংশ বেড়ে যায়।

আরও পড়ুন:
>চাকরির সুযোগ দিচ্ছে আইপিডিসি ফাইন্যান্স
>বছরের ১ মাস চলে যাচ্ছে সিলেট বই ছাড়া চলছে স্কুলের ক্লাস

তাহলে কি অফিসের কাজ করা যাবে না? এমন প্রশ্নের উত্তরে গবেষকরা বলেন, দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তথ্যানুযায়ী ১৮ থেকে ৬৪ বছরের ব্যক্তিকে সপ্তাহে ১৫০ মিনিট হালকা শারীরিক কসরত ও ৭৫ মিনিট বেশ পরিশ্রমের কাজ করতে হবে।

তা ছাড়া সারা দিন বসে যাদের কাজ করতে হয়, তাদের অন্তত প্রতি আধঘণ্টা পর একবার বিরতি নেয়া উচিত। সে ক্ষেত্রে কিছুক্ষণ হাঁটাহাঁটি কিংবা দাঁড়াতে পারেন। যাদের ঘাড়, পিঠে ব্যথা হয় তাদের প্রতি আধা ঘণ্টা পরপর ফ্রি হ্যান্ড ব্যায়াম করাও জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সূত্র: নিউইয়র্ক টাইমস

জানুয়ারি ২৪.২০২৩ at ১১:৫৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর