ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রের কাছে অস্ত্র মজুত করছে: রাশিয়া

ছবি- সংগৃহীত।

ইউক্রেন পারমাণবিক কেন্দ্রের কাছে পশ্চিমাদের কাছ থেকে পাওয়া অস্ত্র ও গোলাবারুদ মজুত করছে বলে দাবি করেছে রাশিয়া। রাশিয়ার বিদেশি গোয়েন্দা শাখার (এসভিআর) পরিচালক সোমবার এ দাবি করেছেন। খবর ইয়েনি সাফাকের।এসভিআর পরিচালক সেরগেই নারিশকিন বলেছেন, হিমার্স ও অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থাসহ গুরুত্বপূর্ণ সমরাস্ত্রগুলো ইউক্রেন তার পারমাণবিক কেন্দ্রের কাছে মজুত রাখছে।

যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনের অনেক পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ার মনোযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ইউক্রেনে আক্রমণের ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে রাশিয়ান বাহিনী বিলুপ্ত চোরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি দখল করে নেয় এবং কয়েকদিনের মধ্যেই জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটিও দখল করে, যা ইউরোপের বৃহত্তম।

এসভিআর পরিচালক সেরগেই নারিশকিন বলেন, রিভনি পারমাণবিক কেন্দ্রের কাছে রাফালিভকা রেলস্টেশনের কাছে ২০২২ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে কার্গো ট্রেনের বগিতে করে এসব সমরাস্ত্র রাখা হয়েছে। রাশিয়ার অধিকৃত দোনবাস অঞ্চলের বেসামরিক লোকজনের ওপর হামলা চালাতে এসব অস্ত্র ওই রেলস্টেশনের কাছে মজুত রাখা হয়েছে।

আরো পড়ুন:
>রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে স্পিকারের সঙ্গে সিইসির বৈঠক আজ
>অজ্ঞাতনামা চুরির আসামী আটক-৩

তিনি আরও বলেন, জাপোরঝিয়ায়ও একই কাজ করেছে ইউক্রেন। জাতিসংঘকে বুঝিয়েছে রাশিয়া সেখানে হামলা করলে বিপর্যয় ঘটবে। অন্যদিকে তারা এ সুযোগে অস্ত্রের গুদাম বানিয়েছে।

জানুয়ারি ২৪.২০২৩ at ১০:১১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর