ভোলাহাটে দুইটি কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার দলদলী ইউনিয়নের পুরাতনবারইপাড়া গ্রাম থেকে ২৩ জানুয়ারি সোমবার সকাল ১১টার দিকে মাটির ড্রেন খননের সময় দুটি কষ্টি পাথরের মূর্তি দেখতে পান শ্রমিকেরা। শ্রমিক মো. তোজিবুল জানান, সোমবার উক্ত গ্রামের মো. শুকুরের জমিতে ড্রেনের মাটি খনন করার সময় মূর্তিটি দেখতে পায়।

এ সময় স্থানীয় ইউপি সদস্য মো. বাবু ঘটনাস্থলে গিয়ে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মোজাম্মেল হককে খবর দেন তিনি। চেয়ারম্যান মো. মোজাম্মেল হক বলেন, মূর্তি পাওয়ার খবর পেয়ে তাৎক্ষণিক গ্রাম পুলিশ দিয়ে উদ্ধার করতে বলি।

পরে পুলিশ ও বিজিবি উভয় বাহিনী ঘটনাস্থলে উপস্থিত হয়ে মূর্তি দুটি উদ্ধার করে দলদলী ইউনিয়ন পরিষদ চত্বরে নেয়া হয়। এ সময় ভোলাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুম উপস্থিত হন। তিনি মূর্তি দুটি নিয়ে উপজেলা পরিষদ চত্বরে নিয়ে যান। এ খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন স্থান থেকে লোকজন মূর্তিটি দেখতে বিভিন্ন শ্রেনি পেশার মানুষ দেখার জন্য ছুটে যান।

আরো পড়ুন:
>বদলগাছীতে নারী উদ্যোক্তাকে যৌন হয়রানির অভিযোগে ইউপি চেয়ারম্যান বরখাস্ত
>কোটচাঁদপুরে ৬ শিং বিশিষ্ট গরুর সন্ধান, দেখতে দর্শণাথীদের ভিড়

মূর্তিটির মধ্যে বড়টির ওজন প্রায় ৮২ কেজি ছোটটির ওজন ৬৭ কেজি ৫’শ ২০ গ্রাম। দাম প্রায় পৌণে ২ কোটি টাকা বলে বিজিবি জানায়। উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুম জানান, মূর্তি দুটি চাঁপাইনবাবগঞ্জ ট্রেজারিতে পাঠিয়ে দেয়া হবে। সেখান থেকে মূর্তি দুটি পরে প্রত্মতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানান।

জানুয়ারি ২৩.২০২৩ at ২১:২৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর