আদর্শিক নৈকট্যের কারণে শিক্ষক সমিতি প্রশাসনের সহযাত্রী

‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আদর্শিক নৈকট্যের কারণে প্রশাসনের সহযাত্রী হিসেবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে অংশগ্রহণ করে।’ আগামী ২৫ জানুয়ারি শিক্ষক সমিতির নির্বাচন উপলক্ষ্যে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা। গতকাল রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষক সমিতি ক্ষমতাসীন রাজনৈতিক দল ও প্রশাসনের আজ্ঞাবহ কি না এমন প্রশ্নের উত্তরে তিনি আরও বলেন, ‘উপাচার্য বঙ্গবন্ধুর আদর্শের, পাশাপাশি আমরাও একই চেতনা ধারণ করি। এজন্য আমাদেরকে প্রশাসনের লেজুড়বৃত্তিক কিংবা আজ্ঞাবহ বলা যাবে না। কারণ আমরা শিক্ষকদের স্বার্থ বিবেচনায় প্রশাসনের সকল সিদ্ধান্তে একমত পোষণ করিনা।

সেখানে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সদস্য সচিব অধ্যাপক বশির আহমেদ ২২ দফার নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন। এর উল্লেখযোগ্য অংশে রয়েছে বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখা, ক্যাম্পাসে জীববৈচিত্র সংরক্ষণসহ টেকসই উন্নয়ন নিশ্চিতকরণ, শিক্ষকগণের অফিস কক্ষের স্বল্পতা দূর করা সহ ‘স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ‘স্মার্ট ক্যাম্পাস’ গঠনে প্রচেষ্টা করা।

শিক্ষক পরিষদের পক্ষে সভাপতি প্রার্থী গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, ‘আমরা নির্বাচিত হলে প্রশাসনের লেজুড়বৃত্তিক করবো না। স্বাধীনভাবে শিক্ষক-শিক্ষার্থী স্বার্থ নিশ্চিতসহ সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয়ের গঠনমূলক কাজে অবদান রাখবো।

এসময় উপস্থিত ছিলেন পরিষদের আহবায়ক অধ্যাপক এ এ মামুন, সাধারণ সম্পাদক প্রার্থী অধ্যাপক এম শামীম কায়সার, নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব অধ্যাপক আলমগীর কবীরসহ প্রমুখ।

আরো পড়ুন:
>নব্য জঙ্গি সংগঠনের সামরিকপ্রধান গ্রেপ্তার
>গোপালগঞ্জে সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমার হাট

এর আগে, গত ১৬ই জানুয়ারি বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম প্যানেল ঘোষণা করেন। এই প্যানেলে সভাপতি ও সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দিতা করবেন ফার্মেসী বিভাগের অধ্যাপক সোহেল রানা ও গণিত বিভাগের অধ্যাপক আমিনুর রহমান।

জানুয়ারি ২৩.২০২৩ at ১১:৫২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর