গোপালগঞ্জে সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমার হাট

বিদ্যার দেবী সরস্বতী পূজা ২৬ জানুয়ারি বৃহস্পতিবার। গোপালগঞ্জের বিভিন্ন পাড়া-মহল্লা, বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানে পূজার প্রস্তুতি চলছে । এ উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট। পঞ্জিকা মতে, প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা করে থাকেন সনাতন ধর্মাবলম্বীরা। তাই বাড়ি, মন্দিরে প্রতিমা স্থাপন করা হয়।

পূজা উপলক্ষে সোমবার গোপালগঞ্জ সদর উপজেলার খাটরা সার্বজনীন কালিবাড়ী মন্দির প্রাঙ্গন, সাতপাড়, বৌলতলী বাজার কোটালিপাড়া উপজেলার কালিগঞ্জ হাটে, কাশিয়ানি উপজেলার রামদিয়া বাজার, মুকসুদপুর উপজেলার দিগনগর, কালিনগর, জলিরপাড়, বাটিকামারি বাজারে এবং টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতি ডুমুরিয়া হাটে বড় ধরনের সরস্বতী প্রতিমার হাট বসেছে। এখানে ছোট বড় মিলিয়ে হাজার হাজার প্রতিমা নিয়ে বিক্রি করতে এসেছেন মৃৎশিল্পীরা। সবচেয়ে বেশি হাট বসেছে কোটালীপাড়া উপজেলায়।

এ উপজেলার পয়সার হাট, রামনগর, রাধাগঞ্জ, ধারাবাশাইল, ভাঙ্গার হাট, ঘাঘর, হিরণ বাজারসহ বিভিন্ন হাটে-বাজারে প্রতিমা বিক্রির ধুম পড়েছে। প্রতিমা বিক্রি বৃহস্পতিবার সকাল পর্যন্ত চলবে। প্রতিমাসহ আনুষঙ্গিক জিনিসপত্র কিনে নিয়ে বিভিন্ন যানবাহন ও নৌকায় করে নিয়ে যাচ্ছেন ক্রেতারা। মৃৎশিল্পীরা প্রতিমা বিক্রির জন্য ভোরেই বাড়ি থেকে বেরিয়েছেন।

মুকসুদপুর উপজেলার জলিরড়পাড় বাজার থেকে বিভূতি পাল বলেন, প্রতিবছর এ বাজারে প্রতিমা নিয়ে আসি বিক্রি করতে। এবার ভালো দামে প্রতিমা বিক্রি করতে পারছি। কোটালীপাড়ার মঠবাড়ীর রামপাল বলেন, সরস্বতী প্রতিমা ভালো দাম পাওয়া যাচ্ছে। সবকিছুর দাম বেড়ে যাওয়ায় প্রতিমার দামও বেড়েছে।

আরো পড়ুন:
>যৌথ মুদ্রা চালু করতে যাচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা
>ক্যান্সার ঠেকায় যে খাবারগুলো

সরস্বতী দেবীকে সাজাতে উপকরণ বিক্রেতা সঞ্জয় ফোলিয়া বলেন, প্রতিমা সাজানোর ফুল মালা ও পূজার অন্যান্য উপকরণগুলো বিক্রি হচ্ছে বেশি। গোপালগঞ্জ সদর উপজেলার রঘুনাথপুর গ্রামের চয়ন বিশ্বাস সাতপাড় হাট থেকে প্রতিমা ক্রয় করেছেন ১৬০০ টাকা দিয়ে বড় প্রতিমা কিনে তিনি খুব খুশি।

জানুয়ারি ২৩.২০২৩ at ১১:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর