ফুলের রাজ্যে লক্ষাধিক দর্শনার্থীর পদচারণার মধ্য দিয়ে শেষ হলো ফুল উৎসব

ফুল উৎসবের শেষ দিনেও উৎসবের নগরীতে পরিণত হয়েছে যশোরের ঝিকরগাছার গদখালী ও পানিসারার ফুল মোড় এলাকা। নানা বয়সের উৎসুক মানুষের পদচারণায় মুখরিত ছিল গোটা অঞ্চল। ফলে প্রথমবারের মত আয়োজিত উপজেলা প্রশাসনের উৎসব-২০২৩ সফল হয়েছে বলে মনে করেন উপজেলা প্রশাসন।

এদিকে, ফুল উৎসবের শেষ দিনে উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দকে সাথে নিয়ে যশোর-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক অ্যাড. মনিরুল ইসলাম মনিরের আগমন এলাকার সাধারণ মানুষের মাঝেবাড়তি প্রাণচাঞ্চল্যের জোগান দিয়েছে। এসময় তিন ফেসবুক লাইভে অংশ নেন এবং মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়নমূলক কর্মকান্ড তুলেন ধরেন। ফেসবুক লাইভে তিনি বলেন, আপনারা জানেন স্বাধীন বাংলাদেশের রাজধানী ঢাকা আর ফুলের রাজধানী গদখালী। আমরা সেই ফুলের রাজধানীতে এসেছি জেলা প্রশাসনের আমন্ত্রণে। উপজেলা প্রশাসনের আয়োজনে তিন দিনব্যাপি ফুল উৎসবের আজ সমাপণী দিন।

১০ম সংসদে আমি যখন এমপি ছিলাম তখন সংসদে দাড়িয়ে মাননীয় প্রধানমন্ত্রী, অর্থ মন্ত্রী ও কৃষি মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছিলাম ফুল চাষের জন্য ফলের রাজধানী গদখালী এলাকার ফুল চাষীদের ৪% সুদে ঋণ দেয়া হোক। ইতিমধ্যে সরকারীভাবে ফুল চাষীরা সেই সুবিধা পাচ্ছে। এই এলাকায় যাতায়াতের জন্য সরকারীভাবে সড়ক নির্মাণ, ফুল কেনাবেচা করার জন্য বিপণন কেন্দ্রসহ নারা ধরনের উন্নয়ন করা হয়েছে।

আরো পড়ুন :
>ফের পরীক্ষা দিতে নারাজ কুবির প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা
>তীব্র শীত কুয়াশায় পাইকগাছার বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে বোরো আবাদের ব্যাপক ক্ষতি

সাবেক এমপির সফরসঙ্গী ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর আলম মুকুল, সাধারণ সম্পাদক মুছা মাহমুদ, সাবেক সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মীর বাবরজান বরুণ, জেলা পরিষদের সাবেক মহিলা সদস্য শাহানা আক্তার, উপজেলা আওয়ামী লীগ নেতা কাজল রায়হান, মুনিরুল ইসলাম মিশর, শহিদুল ইসলাম খোকন, উপজেলা যুবলীগের যুগ্নআহবায়ক ইলিয়াজ মাহমুদ, গদখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল জব্বার, যুবলীগ নেতা লিল্টু বিশ্বাস  আলমগীর হোসেন সহ উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

অন্যদিকে উপজেলা প্রশাসনের অনুষ্ঠানে সমাপণী দিনে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার, চেয়ারম্যানদের সম্মননা স্মারক, কৃষকদের সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে এবং রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে ফুল উৎসবের সফল সমাপণী হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, যশোর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসির উদ্দীন। এসময় স্থানীয় জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

তিন দিনব্যাপি এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুল হক।
ফুল উৎসবের শেষ দিন এবং শনিবার ছুটির দিন একসাথে মিলে যেন হাজার হাজার মানুষের পদচারণায় মুখরিত যেন গোটা এলাকা। নানা বয়সের মানুষের উপস্থিতি যেন পর্যটন কেন্দ্রকে হার মানিয়েছে পানিসারার ফুল মোড়।

ফুলের স্টলগুলোতে ছিল উপচেপড়া ভীড়। ফুলের ক্ষেত, ফুলের সেড, প্রদর্শনী এলাকা ও পার্কগুলো ছিল আনন্দে মুখরিত। এসময় প্রিয় মানুষের সাথে ছবি তোলা, ফুল পরিয়ে দেয়া এবং ঘুরে বেড়ানো ছিল আনন্দের খোরাক। উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুল হক বলেন, তিন দিনব্যাপী ফুল উৎসব শতভাগ সফল হয়েছে বলে আমি মনে করি। ফুল উৎসবকে ঘিরে গত তিন দিনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় দেড় লক্ষ দর্শণার্থী ফুলের রাজ্যে এসেছে। তারা এলাকা ঘুরে নানা ধরনের বিনোদন গ্রহণ করেছে। ফলে স্থানীয় ব্যবসায়ী ও ফুলচাষীরা অর্থনৈতিকভাবে লাভবান হয়েছে। ফুল উৎসবের ধারাবাহিকতা ধরে রাখবেন বলে তিনি জানান।

জানুয়ারি ২১.২০২৩ at ১৯:৫২:০০ (GMT+06)
দেশদর্পণ/এআ/এমএইচ