তীব্র শীত কুয়াশায় পাইকগাছার বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে বোরো আবাদের ব্যাপক ক্ষতি

তীব্র শীত ঘনো কুয়াশা আর শৈত প্রবাহে পাইকগাছার বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের বোরো বীজতলা ও রোপনকৃত চারার ব্যাপক ক্ষতি হয়েছে। শৈত প্রবাহের কারণে চাষকার্যে নানা প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে।খামার সুত্রে জানা গেছে, হটাৎ করে তীব্র শীত আর ঘোন কুয়াশা শুরু হওয়ায় কৃষি কাজে যেমন ব্যাহত হচ্ছে তেমনি বীজতলা ও রোপনকৃত ধানের চারা ক্ষতিগ্রস্থ হচ্ছে।

খামারে ব্রি ধান ৬৭ এর রোপনকৃত প্রায ৮ বিঘা জমির চারা ও প্রায ৫৫ শতক জমিতে ব্রি ধান ৫০ এর অঙ্কুরৃত বীজ বপণের পরেই শৈত প্রবাহ শুরু হয়। তীব্র শীত আর ঘনো কুয়াশায় থাকায় সূর্যের আলো না পাওয়ায বীজতলার চারা লালছে রং ধারণ করে।

আরো পড়ুন :
>অভয়নগরে ইয়াবাসহ ৩ মাদক কারবারি আটক
>পাইকগাছায় সপ্তদ্বীপার ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ও সম্মাননা স্মারক প্রদান

এ ব্যাপারে বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের সিনিয়র সহকারি পরিচালক কৃষিবিদ নাহিদুল ইসলাম বলেন,খামারে প্রায ৮ বিঘা জমির ব্রি ধান ৬৭ এর রোপনকৃত চারা ও ব্রি ধান ৫০ এর বীজ তলা তৈরির পরই তীব্র শীত ঘনো কুয়াশা শুরু হয়

এতে সূর্যের আলো না পাওয়ায চারা খাদ্য তৈরি ও শিকড় বাড়তে না পারায় বীজ তলা ও রোপনকৃত চারা লালছে রং হয়ে মরে যাচ্ছে।প্রতিদিন বীজ তলার পানি বদল ও কুয়াশার পানি চারার পাতা থেকে ফেলে দিয়ে পরিচর্যা করা হচ্ছে তবুও চারার কোন উন্নতি হচ্ছে না তবে রোপনকৃত চারা ও বীজতলা ভালো করার জন্য সব ধরণের পরিচর্যা ও চেস্টা অব্যহত রয়েছে।

জানুয়ারি ২১.২০২৩ at ১৮:২৬:০০ (GMT+06)
দেশদর্পণ/ইহ/এমএইচ