ফুল উৎসবের ২য় দিনে ঝিকরগাছার পানিসারায় দর্শনার্থীদের উপচেপড়া ভীড়

ফুল উৎসব এবং ছুটির দিন একসাথে মিলে যেন উৎসবের নগরীতে পরিণত হয়েছে যশোরের ঝিকরগাছার গদখালী ও পানিসারা। হাজার হাজার মানুষের পদচারণায় মুখরিত যেন গোটা এলাকা। নানা বয়সের মানুষের উপস্থিতি যেন পর্যটন কেন্দ্রকে হার মানিয়েছে পানিসারার ফুল মোড়। এদিকে, ফুল উৎসবের দ্বিতীয় দিনে উপজেলা প্রশাসনের উদ্যোগে ফুল চাষীদের সন্তানদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ১ম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত দেড় শ’ শিক্ষার্থী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়। প্রত্যেক শ্রেণি থেকে ৩জন শিক্ষার্থীকে বিজয়ী করা হবে।

এছাড়া গদখালি অঞ্চলে নারী ফুল চাষীদের উদ্ধদ্ধ করতে এদিন শতাধিক নারীদের ফুল চাষের উপর বিভিন্ন পরামর্শ দেওয়া হয়। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম শাহিন, ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুল হকসহ জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কশিশনার ও সহকারী কমিশনার এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

শুক্রবার ছুটির দিন এবং উপজেলা প্রশাসনের ফুল উৎসব দর্শনার্থীদের মাঝে ভিন্ন ইমেজ সৃষ্টি করেছে। ফুলের স্টলগুলোতে ছিল উপচেপড়া ভীড়। ফুলের ক্ষেত, ফুলের সেড, প্রদর্শনী এলাকা ও পার্কগুলো ছিল আনন্দে মুখরিত। এসময় প্রিয় মানুষের সাথে ছবি তোলা, ফুল পরিয়ে দেয়া এবং ঘুরে বেড়ানো ছিল আনন্দের খোরাক। এসময় কথা হয়, পল্লী চিকিৎসক মোস্তফা আসাদুজ্জামান, মাস্টার এনামুল কবীর, ইউপি সদস্য রেজাউল ইসলাম, সাবেক ইউপি সদস্য মিজানুর রহমান, মাস্টার আব্দুল আলিম ডালিমের সাথে। তারা জানায়, গদখালী ও পানিসারার ফুলের সুনাম সারা দেশে ছড়িয়ে পড়েছে। যে কারণে মানুষ ছুটি পেলেই পরিবার-পরিজন নিয়ে এখানে বেড়াতে আসে। এবার ফুল উৎসব বাড়তি আয়োজন। যা উপজেলা প্রশাসনকে প্রসংশিত করেছে।

সলেমান হোসেন নামে এক ফুল চাষী জানান, এমনিতে জানুয়ারি ফ্রেবুয়ারিতে গদখালিতে দর্শনার্থীদের ভিড় থাকে। কিন্তু এবার তিনদিন ব্যাপী মেলা সঙ্গে ফুল উৎসব হওয়ায় পর্যটন দর্শনার্থীদের ভিড় বেশি। তারা দলে দলে জারবারা গ্লাডিয়াস ক্ষেতে সুন্দর মূর্হতটি তাদের মোবাইল ফোনে সেলফি বন্ধি করছেন। অন্যসময় ফুল ক্ষেতে ঢুকতে বাঁধা দিলেও এখন তাদের বাঁধা দিচ্ছি না।

ঝিনাইদহ থেকে একদল দর্শনার্থী তরুণ যুবকরা বলেন, প্রতিবছরই গদখালিতে ঘুরতে আসি। এবার ঘুরতে এসে অন্যরকম দেখছি। এখানে অনেক পর্যটনের মতো লাগছে। রাস্তার দুধারে নানার রঙের ফুল নিয়ে ছোট্ট ছোট দোকান বসিয়েছে। সেখানে দুরদূরান্ত থেকে আসা লোকজন তাদের পছন্দমতো ফুল কিনছে। ঢাকা থেকে আসা নার্গিস আক্তার নামে এক এনজিও কর্মকর্তা জানান, কয়েক বছর আগে গদখালিতে এসেছিলাম। বৃহস্পতিবার বেনাপোলে একটি কাজে এসে ঘুরতে এসেছি। এসে এতভালো লাগছে। চারিদিকে তাকালেই ফুল আর ফুল।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, ঝিকরগাছার ফুল চাষের সাফলতাকে সারাদেশ সহ বিশ^ দরবারে তুলে ধরার জন্য ফুল উৎসবের আয়োজন করা হয়েছে। কথায় বলে, প্রচারেই প্রসার। এছাড়া ফুলের জন্য বিখ্যাত এই অঞ্চলটি অর্থনৈতিকভাবে শক্তিশালী হবে, মানুষের বেকারত্ব দুর হবে এবং চাষীদের ফুল চাষে আগ্রহ বাড়বে।