আমবয়ানে শুরু বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

ছবি- সংগৃহীত।

গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে (২০ জানুয়ারি) ফজরের নামাজের পর পাকিস্তানের মাওলানা ওসমানের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এ সময় বয়ান বাংলায় তরজমা করেন মুফতি জিয়া বিন কাশেম। ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী রবিবার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মাওলানা সাদ আহমদ কান্ধলভী অনুসারি তাবলিগ জামাতের ৫৬তম বিশ্ব ইজতেমা। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বাদ ফজর ইজতেমা উপলক্ষে ভারতের মাওলানা চেরাব উদ্দিন মুসল্লিদের উদ্দেশে আমবয়ান করেছেন। এর আগে ইজতেমায় যোগ দিতে গত বুধবার বিকেল থেকেই ইজতেমা মাঠে আসতে শুরু করেছেন মুসল্লিরা।

বাস, ট্রাক ও পিকআপে করে আসছেন তারা। মাঠ বুঝে নেওয়ার পরপরই দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা ইজতেমা মাঠে আসতে শুরু করেন। তারা ময়দানের নির্দিষ্ট খিত্তায় অবস্থান নেন। মুসল্লিদের জন্য দুই দিন আগে থেকে প্রাথমিক আম বয়ান শুরু হলেও ইজতেমার মূল পর্ব আজ শুক্রবার বাদ ফজর থেকে শুরু হয়। ইজতেমা ময়দান এরই মধ্যে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। বিভিন্ন জেলা থেকে আরও মুসল্লি ময়দানের উদ্দেশে আসছেন।

গত মঙ্গলবার (১৭ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসক আনিসুর রহমান দ্বিতীয় পর্বের সাদ অনুসারী শীর্ষ মুরুব্বিদের কাছে ইজতেমার ময়দান বুঝিয়ে দেন। এর আগে ওই দিন বেলা সাড়ে ১১টার দিকে প্রথম পর্বের আয়োজক মাওলানা যুবায়ের অনুসারী শীর্ষ মুরুব্বি ইঞ্জিনিয়ার মাহফুজুল হান্নানসহ অন্য মুরব্বিরা জেলা প্রশাসনের কাছে ইজতেমা মাঠ বুঝিয়ে দেন।

আরো পড়ুন:
>পরিচ্ছন্নতা কর্মীর মেয়ের বিয়েতে আর্থিক অনুদান প্রদান
>স্থায়ী ভাবে পঙ্গু হতে চলেছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন, ভুল চিকিৎসার অভিযোগ

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও বিশ্ব ইজতেমায় প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে। আগামী রবিবার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

জানুয়ারি ২০.২০২৩ at ০৯:৫৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর