পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় করতে আসছে স্মারক রৌপ্য মুদ্রা

ছবি: সংগৃহীত

পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় করে রাখতে ১০০ টাকা মূল্যমানের স্মারক রৌপ্য মুদ্রা মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক। স্মারক মুদ্রাটি কিনতে খরচ করতে হবে পাঁচ হাজার টাকা।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ২২ জানুয়ারি থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিস থেকে এই স্মারক রৌপ্য মুদ্রা সংগ্রহ করা যাবে।

আরো পড়ুন:
> সাকিব, ইফতিখার এবং বরিশালের রেকর্ডের রাতে অসহায় রংপুর
> ওয়ালিয়া হাকিমুন্নেছা বালিকা বিদ্যালয় ও কলেজের সহকারী অধ্যাপকের বিদায় সংবর্ধনা

স্মারক মুদ্রার ডিজাইন ও বৈশিষ্ট্য সম্পর্কে কেন্দ্রীয় ব্যাংক জানায়, ১০০ টাকা অভিহিত মূল্যের ৩৮ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ঢেউ খেলানো আকৃতির ও ৯২৫ ফাইন সিলভার দ্বারা নির্মিত স্মারক রৌপ্য মুদ্রাটির ওজন ৩০ গ্রাম। স্মারক মুদ্রাটির সম্মুখভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি রয়েছে। আর প্রতিকৃতির উপরিভাগে ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’ এবং নিচের ভাগে ‘বাংলাদেশ ব্যাংক’, মূল্যমান ‘১০০’ ও ‘একশত টাকা’ অর্ধ বৃত্তাকারভাবে মুদ্রিত রয়েছে।

এ ছাড়া, স্মারক মুদ্রার পেছনে পদ্মা সেতুর একটি ছবি এবং সেতুর উপরে ‘Padma Bridge- The Symbol of national pride’ এবং নিচে ‘One Hundred Taka’ এবং মুদ্রণ সাল 2022 অর্ধ বৃত্তাকারভাবে মুদ্রিত রয়েছে। স্মারক বাক্সসহ মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে পাঁচ হাজার টাকা।

জানুয়ারি ১৯, ২০২৩ at ২১:০৮:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস