চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা বদলগাছীতে

টানা তিন দিন ধরে নওগাঁর বদলগাছীতে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। হাড় কাঁপানো শীতে চরম বিপাকে পড়েছেন দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষ জন। সকালে কুয়াশার পরিমাণ কমে রোদের দেখা মিললেও উত্তরের হিমেল বাতাস অব্যাহত থাকায় তীব্র শীত অনুভূত হচ্ছে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকাল ৯টায় নওগাঁ জেলার বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এটি চলতি শীত মৌসুমে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

এর আগে গতকাল বুধবার (১৮ জানুয়ারি) পঞ্চগড়ের তেতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে চলতি শীত মৌসুমে তার আগে নওগাঁ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি। বদলগাছী আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, দেশে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা বিরাজ করলে সেটিকে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

তবে তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে বিরাজ করলে তাকে তীব্র শৈত্য প্রবাহ বলা হয়ে থাকে। তাদের দেওয়া তথ্যমতে ডিসেম্বরের শেষ ১০ দিন ও চলতি মাসের প্রথম সপ্তাহে এই জেলায় একাধিকবার মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও গত সোমবার থেকে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। দিনের প্রথম ভাগে সূর্যের দেখা মিললেও উত্তরের হিমেল বাতাস বয়ে যাওয়ায় কনকনে শীত অনুভূত হচ্ছে।

এদিকে কনকনে শীতে জনজীবন অনেকটাই স্থবির হয়ে পড়েছে। দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের মানুষেরা। আজ সকাল ৯টার দিকে বদলগাছীর উপজেলা মোড় এলাকায় কথা হয় ভ্যান চালক জয়নালের সাথে তিনি বলেন, ‘রোদ উঠিছে তারপরেও ঠান্ডার চোটত হাত-পা ক্যান-ক্যান করিচ্ছে। মনে হচ্ছে হাত-পায়ের রগ জড়ে যাচ্ছে। ঠান্ডার জন্য হাত দিয়ে হ্যান্ডেল ঠিক মতোন ধরতে পারিচ্ছি না। ভ্যান চালানাই কঠিন হয়ে পড়ছে।

আরো পড়ুন:
>বেনাপোলে শিশু ধর্ষনের অভিযোগে ধর্ষক আটক 
>নবাবগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের উপস্থিতি বাড়াতে জ্যাকেট বিতরণ

জিধিরপুর গ্রামের কয়েকজন দিনমজুরের সাথে কথা বললে তারা বলেন, ‘তিন-চার দিন ধরে অতিরিক্ত ঠান্ডার কারণে বাড়িত থেকে বের হয়নি। আজকে সকালে যদিও খুব ঠান্ডা লাগছে তারপরও সকালে রোদ ওঠায় কাজ করতে বাড়িত থেকে বের হচি। কিন্তু বের হয়ে দেখি ব্যাপক বাতাস হচ্ছে। শীতের চোটত গায়ে চাদর দিয়েও ঠান্ডা কমোছে না।

বদলগাছী আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ কর্মকর্তা হামিদুল ইসলাম বলেন, গত সোমবার থেকে নওগাঁ জেলায় তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। উত্তরের হিমেল বাতাস বয়ে যাওয়ায় রোদ উঠলেও শীত অনুভূত হচ্ছে বেশি। এ ধরনের আবহাওয়া আরও দুই-তিন থাকতে পারে।

জানুয়ারি ১৯.২০২৩ at ১৫:২৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর