পদত্যাগ করছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা

ছবি- সংগৃহীত।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ঘোষণা দিয়েছেন পদত্যাগের। আগামী মাসে তিনি পদটি ছেড়ে দেবেন বলে জানিয়েছেন। নিজেকে আর প্রধানমন্ত্রী হিসেবে দেশটির নেতৃত্ব দেওয়ার মতো ‘যথেষ্ট’ মনে করছেন না। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) তিনি জানান, আগামী ৭ ফেব্রুয়ারি জেসিন্ডা লেবার পার্টির ওই পদ থেকে সরে দাঁড়াবেন। ফলে সামনের দিনে তার পদে অন্য নেতৃত্ব বাছাই করতে হবে লেবার পার্টিকে।

আগামী ১৪ অক্টোবর নিউজিল্যান্ডে সাধারণ নির্বাচনের কথা রয়েছে। সাংবাদিকদের আরডার্ন বলেন, তিনি গত ছয় বছরের এই কাজে খুবই চ্যালেঞ্জিং সময় পার করেছেন। ৪২ বছর বয়সী জেসিন্ডা আরডার্ন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রমণের সময় খুব ভালো ব্যবস্থাপনা দিয়ে দেশটিতে জনপ্রিয়তা পান। ফলে ২০২০ সালের নির্বাচনে তিনি দ্বিতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন।

তিনি আরও বলেন, কঠিন সময় যাচ্ছে বলে আমি দায়িত্ব ছেড়ে দিচ্ছি না। এমন হলে আমি আগেই চলে যেতাম। আমি চলে যাচ্ছি কারণ, প্রধানমন্ত্রীত্বের মতো বিশেষ ভূমিকার সঙ্গে অনেক দায়-দায়িত্ব জড়িয়ে থাকে। আর একজন প্রধানমন্ত্রী হিসেবে আপনি কখন সঠিকভাবে নেতৃত্ব দিতে পারবেন ও কখন পারবেন না তা জানা উচিত। আমি মানুষ, রাজনীতিবিদরাও মানুষ। আমরা যতক্ষণ পারি, ততক্ষণ কাজ করে যেতে পারি। তবে এখন সময় এসেছে আমার সরে যাওয়ার।

মতামত জরিপ অনুসারে, সাম্প্রতিক মাসগুলোতে জেসিন্ডার অভ্যন্তরীণ জনপ্রিয়তার পতন হয়েছে। কিন্তু তার দাবি, আগামী নির্বাচনে তিনি জয়লাভ করতে পারবেন না, এমন শঙ্কা তার মধ্যে কাজ করছে না। তাছাড়া এ ধরনের চিন্তা থেকে তিনি পদত্যাগ করছেন না।

আরো পড়ুন:
>ঝালকাঠি পুলিশ সুপারের প্রেসব্রিফিং, ২ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার
>বটিয়াঘাটায় ৫১ তম শীতকালীন খেলাধূলা ও ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত

২০২০ সালে দেশটির ৫৩তম জাতীয় নির্বাচনে ন্যাশনাল পার্টির প্রধান কলিন্সকে হারিয়ে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসেন জেসিন্ডা আরডার্ন। ৩৭ বছর বয়সে ২০১৭ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ নারী সরকার প্রধান হওয়ার মাইলফলক অর্জন করেন তিনি।

জেসিন্ডা করোনা মহামারি, ক্রাইস্টচার্চ মসজিদে হামলা ও হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে হওয়া ভয়াবহ ভূমিকম্পের মতো জটিল পরিস্থিতির মধ্য দিয়ে নিউজিল্যান্ডের নেতৃত্ব দিয়েছেন। বিশেষ করে, করোনার বিপরীতে সফল ব্যবস্থাপনার কারণেই তিনি দ্বিতীয় মেয়াদে জয় পান।

জানুয়ারি ১৯.২০২৩ at ০৯:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর