ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ, আছে আরও দুঃসংবাদ

ছবি: সংগৃহীত

টানা কয়েকদিন শীতের তীব্রতা কিছুটা কম থাকার পর নতুন করে আবারও শৈত্যপ্রবাহ বা শীতের প্রকোপের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। একইসঙ্গে রয়েছে ঘন কুয়াশার আশঙ্কা। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক সময় সংবাদকে বলেন, দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি জেলার ওপর দিয়ে যে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে সেটি অব্যাহত থাকার পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় এর আরও বিস্তার ঘটতে পারে।

তিনি বলেন, এছাড়া আগামী ১৯ থেকে ২০ জানুয়ারির দিকে রাজধানী ঢাকাসহ দেশের বেশকিছু জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমে আসতে পারে। যার ফলে এ সময়ে তীব্র শীত অনুভূত হবে। সঙ্গে ভারি কুয়াশার আশঙ্কাও রয়েছে। যা জনজীবনকে দুর্ভোগে ফেলতে পারে।

আরো পড়ুন:
> আ.লীগের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়া: প্রধানমন্ত্রী
> বিরামপুরে গরু চুরির চেষ্টায় দুই মাসের কারাদণ্ড 

এদিকে, সোমবার (১৬ জানুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তার কাছাকাছি এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

এছাড়া দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, নীলফামারী ও মৌলভীবাজার জেলাসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকার পাশাপাশি আরও বিস্তার লাভ করতে পারে। পাশাপাশি সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। এদিকে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৯.১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৪৪ মিনিটে এবং সূর্যাস্ত ৫টা ৩৩ মিনিটে।

জানুয়ারি ১৮, ২০২৩ at ১৮:৩৮:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস