ইউক্রেনে হামলায় নিহত বেড়ে ৪০, জাতিসংঘের নিন্দা

ছবি- সংগৃহীত।

ইউক্রেনের নিপ্রো নগরীতে আবাসিক ভবনে রাশিয়ার তীব্র ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা সোমবার বেড়ে ৪০ হয়েছে। এদিকে আবাসিক এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। খবর আনাদোলুর। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতারেসের মহাসচিব স্টেফানি ট্রিম্বলে সোমবার এক বিবৃতিতে নিপ্রোতে বেসামরিক লোকজনের এ প্রাণহানির ঘটনায় নিন্দা জানান।

নিপ্রো নগরীর এক কর্মকর্তা বলেছেন, রুশ বাহিনীর শনিবারের হামলায় এ পর্যন্ত অন্তত ৪০ জন নিহত হওয়া ছাড়াও ৩০ জন নিখোঁজ রয়েছেন। হামলায় ১৪ শিশুসহ ৭৫ জন আহত হয়েছেন। ইউক্রেনজুড়ে বিভিন্ন নগরীতে গত তিন মাস ধরে রাশিয়ার অভিযানে সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি।

রাশিয়া শনিবার ইউক্রেনজুড়ে তীব্র ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে নিপ্রোতে গুঁড়িয়ে যাওয়া ৯ তলা আবাসিক ভবনের বাসিন্দারা নিখোঁজ হন। যাদের জীবিত উদ্ধারের আশা ‘খুবই কম’ বলে হতাশা প্রকাশ করেছেন ইউক্রেনের কর্মকর্তারা।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, নগরীতে উদ্ধার অভিযান চলবে, যতক্ষণ পর্যন্ত জীবন রক্ষার সামান্য সুযোগও থাকবে ততক্ষণ। রুশ টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যাচ্ছে, একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে ধোঁয়া উড়ছে, যেখানে কিছু মানুষের দেহাবশেষ দেখা যাচ্ছে বলে মনে হচ্ছে। বিবিসি এই ফুটেজ যাচাই করতে পারেনি। তবে বিশ্লেষণ করে বোঝা যাচ্ছে, এই ভবনে এমন কোন বিস্ফোরণ ঘটেছিল যাতে আগুন ধরে গিয়েছিল।

আরো পড়ুন:
>পাবনার রমা কলকাতায় গিয়ে মহানায়িকা, প্রয়াণের আট বছর
>ভুট্টা চাষে সফলতার স্বপ্ন বুনছেন বিরামপুরের কৃষকেরা

রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী দোনেৎস্ক পিপলস রিপাবলিকের একজন মুখপাত্র ডানিল বেজসোনভ বলেন, শিবিরের যে ব্যারাকে বন্দীদের রাখা হয়েছিল সেখানে সরাসরি আঘাত হেনেছিল রকেট। তিনি বলেন, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের নির্মিত হিমার্স আর্টিলারি দিয়ে এই হামলা চালানো হয় এবং তারা ইউক্রেনের বিরুদ্ধে ইচ্ছেকৃতভাবে এই হামলা চালিয়ে উস্কানির অভিযোগ এনেছে।

জানুয়ারি ১৭.২০২৩ at ১১:৪৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর