নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপির নেতাকর্মীরা, সতর্ক পুলিশ

ছবি- সংগৃহীত।

ঢাকায় বিএনপির সমাবেশ ও মিছিলে অংশ নিতে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা। সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারসহ ১০ দফা ও বিদ্যুতের মূল্য কমানোর দাবিতে এ সমাবেশে ও মিছিলের আয়োজন করেছে দলটি।

সোমবার (১৬ জানুয়ারি) দুপুর ১টার দিকে নয়াপল্টন ও এর আশপাশের এলাকায় বিএনপি নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতি চোখে পড়ে। দুপুর ২টায় সমাবেশ ও মিছিল শুরুর কথা থাকলেও আগে থেকেই নয়াপল্টনে জড়ো হতে থাকেন নেতাকর্মীরা। রাজধানীর বিভিন্ন ইউনিটিনের ছোট ছোট মিছিল আসতে থাকে। এসময় তাদের বিভিন্ন স্লোগান দিতেও দেখা যায়।

বিএনপির যত কর্মসূচি

বিএনপির পক্ষ থেকে জানানো হয়, ক্ষমতাসীন সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে এ গণ-অবস্থান কর্মসূচি পালিত হবে ঢাকাসহ দেশের ১০ সাংগঠনিক বিভাগীয় শহরে। কেন্দ্রীয়ভাবে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ কর্মসূচি চলবে। সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অন্যান্য বিভাগেও বিএনপির এ কর্মসূচি পালিত হবে। এ ছাড়া যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আরও প্রায় ৫২ দল ও সংগঠন পৃথকভাবে রাজধানীর সাতটি স্থানে এ কর্মসূচি পালন করবে।

এ গণঅবস্থান শেষে নতুন কর্মসূচি দিতে পারে বিএনপি ও তার মিত্ররা। তার মধ্যে রয়েছে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ১৬ জানুয়ারি ১০টি বিভাগীয় শহরে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি। ২৬ জানুয়ারি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে পরবর্তী কর্মসূচি নিয়ে জোট ও দলের শীর্ষ নেতাদের মধ্যে প্রাথমিক আলোচনা শুরু হয়েছে।

আরো পড়ুন:
>ইবিতে ইসলামী ছাত্র আন্দোলনের সম্মেলন শেষে নতুন কমিটি ঘোষণা
>এসএসসি পাসে ডাক বিভাগে কাজের সুযোগ

তবে এখনও তা চূড়ান্ত হয়নি বলে জানা গেছে। এছাড়া বিএনপির প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৯ জানুয়ারি পৃথকভাবে কর্মসূচি পালন করবে দলটি। ২৫ জানুয়ারি ‘বাকশাল দিবস’ উপলক্ষে নতুন কর্মসূচির পরিকল্পনা নিয়েছে বিএনপি। ওই দিনকে ঘৃণা প্রদর্শনের জন্য কালো পতাকা প্রদর্শন, মানববন্ধন কিংবা সমাবেশের কর্মসূচি নির্ধারণ করা হতে পারে।

জানুয়ারি ১৬.২০২৩ at ১৪:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর