যশোর চেম্বারের নির্বাচনে আর কোন বাঁধা নেই: মামলা খারিজ

যশোর চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির ভোটার তালিকা সংশোধন করে দ্রুত নির্বাচনের নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে মামলা খারিজ করা হয়েছে। রোববার সিনিয়র সহকারি জজ বিচারক সুজাতা আমিন এ রায় ঘোষনা করেন।

রোববার (১৫ জানুয়ারি) মামলার রায় ঘোষনার দিন ধার্য ছিলো। ফলে চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির নির্বাচনের আর কোন বাধা রইলো না। দীর্ঘ আটবছর পর গত ৭ জানুয়ারি যশোর চেম্বারের নির্বাচন হওয়ার কথা ছিলো। কিন্তু গত ৪ জানুয়ারী জাল আয়কর সনদ দিয়ে ভোটার করানো হয়েছে এমন অভিযোগ এনে মেসার্স পারভেজ ট্রেডার্সের মালিক মেহেদী হাসান বাদী হয়ে যশোরের আদালতে একটি মামলা করেন।

এরপর আদালত এ নির্বাচন স্থগিতের আদেশ দেন। এ মামলায় গত ৮ জানুয়ারি ব্যবসায়ী ঐক্য প্যানেলের ১৮ জন বিবাদী হিসেবে শ্রেনী ভুক্ত হন। সর্বশেষ মঙ্গলবার ব্যবসায়ী অধিকার পরিষদের ১৮ প্রার্থীও এ মামলার বিবাদী শ্রেনীভুক্ত হন।

আরো পড়ুন:
> আগামী বছরের জানুয়ারিতে বিএনপির সঙ্গে ফাইনাল খেলা হবে : কাদের
> অর্থ চুরির অভিযোগে যশোর বড় বাজার কালী বাড়ি কমিটির, দুইজনের বিরুদ্ধে মামলা

এদিকে রায়ের পরও ঘোষিত তফশিলে আর চেম্বারের নির্বাচনের সুযোগ নেই। ব্যবসায়ী ঐক্য পরিষদের প্রার্থী ও প্যানেল নেতা শেখ আতিকুর বাবু বলেন, যেহেতু সময় শেষ হয়েছে, এ কারনে ঘোষিত তফশিলে আর নির্বাচনের সুযোগ নেই। আমরা সোমবার প্রশাসকের সাথে সাক্ষাতের পর পরবর্তী করণীয় চূড়ান্ত করবো। বিবাদী পক্ষে মামলাটির আইনী পরিচালনা করেন এ্যাডভোকেট নজরুল ইসলাম। তবে তিনি এ বিষয়ে কোন মন্তব্য করেননি।

এবারের নির্বাচনে দুই প্যানেলে ১২ করে ২৪ জন সাধারণ সদস্য পদে ও ৬ জন করে ১২ জন সহযোগী সদস্য এবং সহযোগী সদস্য হিসেবে ১ জন প্রার্থী স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সর্বশেষ ২০১১ সালের ১৬ এপ্রিল এ চেম্বারটির নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে জেলা বিএনপির তৎকালীন যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের নেতৃত্বাধীন প্যানেল বিজয়ী হয়। ২০১২ সালের ৩ মার্চ মিজানুর রহমান খানের নেতৃত্বাধীন কমিটি দায়িত্ব বুঝে পান। ২০১৪ সালের ২৩ এপ্রিল নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী ওই বছরের ১২ জুলাই ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। কিন্তু সেই নির্বাচন আইনি জটিলতায় ভেস্তে যায়। ২০১৪ সালের ১ ডিসেম্বর চেম্বারে প্রশাসক নিয়োগ করা হয়। সেই থেকে দীর্ঘ ৮ বছর প্রতিষ্ঠানটির দায়িত্ব পালন করছে প্রশাসক।

এবারে নির্বাচনে দুটি প্যানেলে ঘোষণা করা হয়েছিল। প্যানেল দুটির একটির নেতৃত্ব দিচ্ছেন যশোর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক নির্বাহী সদস্য জেলা আওয়ামী লীগের সহসভাপতি এএসএম হুমায়ুন কবীর কবু। তার নেতৃত্বে গঠিত কবু-মিজান-মিঠু প্যানেলের ‘ব্যবসায়ী অধিকার পরিষদ’ এবং অন্যটির নেতৃত্বে রয়েছে যশোর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি যশোর জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য মো. মিজানুর রহমান খান। তার নেতৃত্বে মিজান-বাবু-সুজা-ঈদুল প্যানেলের ব্যবসায়ী ঐক্য পরিষদ।

আরো পড়ুন:
> কুখ্যাত ডিজিটাল প্রতারক ভুয়া ডা. খন্দকার কবীর ফের আটক
> নেপালে বিমান দুর্ঘটনায় শেখ হাসিনার শোক

এই দুই প্যানেলে সাধারণ সদস্য হিসেবে লড়ছেন ১২ জন করে ২৪ জন এবং সহযোগী সদস্য হিসেবে রয়েছেন ৬ জন করে ১২ জন প্রার্থী। সহযোগী সদস্য পদে স্বতন্ত্র হিসেবে ভোটে লড়ছেন সৈয়দ এনামুল করিম নামের একজন ব্যবসায়ী। ব্যবসায়ী অধিকার পরিষদ প্যানেলে রয়েছেন পরিষদ প্রধান সাবেক নির্বাহী সদস্য এএসএম হুমায়ুন কবীর কবু, সাবেক নির্বাহী সদস্য মো. মিজানুর রহমান মিজান, আলহাজ্ব আসাদুজামান মিঠু, মো. উজির হোসেন, মো. মাহবুব আলম লাবলু, মহাসিন আলী মিলন, মো. রবিউল ইসলাম রবি, মো. রাজু আক্তার, মো. জাকির হোসেন পলাশ, মো. আহসান কবির নিপু, মো. কামাল হোসেন পলাশ ও আহসান হাবিব চৌধুরী ওরফে শাহীন চৌধুরী। এ প্যানেলের সহযোগী সদস্য পদে রয়েছেন মো. সাহিদুর রহমান টিটো, মো. মশিয়ার রহমান, মো. শাহিন রেজা, মো. জিল্লুর রহমান মানিক, শেখ সাইদুর রহমান পিনু ও মো. হাফিজুর রহমান শিলু।

ভোটে এ প্যানেলের ব্যালট নং সাধারণ শ্রেণি‘র ১-১২ ও সহযোগী শ্রেণির ১-৬ নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে, ব্যবসায়ী ঐক্য পরিষদের প্রধান সাবেক চেম্বার সভাপতি মো. মিজানুর রহমান খান, শেখ আতিকুর বাবু, সাবেক সহসভাপতি মো. সাজ্জাদুর রহমান সুজা, আব্দুল হামিদ চাকলাদার ঈদুল, এহসানুর রহমান লিটু, কাসেদুজ্জামান সেলিম, মো. সাকির আলী, মো. শাহিনুর হোসেন ঠান্ডু, মো. সায়েম সিদ্দিক, মো. মোকসেদ আলী মুনলাইট, তরুণ ব্যবসায়ী ও ক্রীড়ানুরাগী মো. এজাজ উদ্দিন টিপু ও মো. খায়রুল কবীর চঞ্চল।

এ প্যানেলের সহযোগী সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন সৈয়দ শাহজাহান আলী খোকন, সোহেল মাসুদ হাসান টিটো, মো. তৌহিদুর রহমান বাবু, মো. আজিজুর রহমান খান, মো. ইদ্রিস আলী ও রিজভি জাহাঙ্গীর কিবরিয়া। ভোটে এ প্যানেলের ব্যালট নং সাধারণ শ্রেণি‘র ১৩-২৪ ও সহযোগী শ্রেণির ৭-১২ নির্ধারণ করা হয়েছে। এছাড়া সহযোগী পদে স্বতন্ত্র হিসেবে ভোটে লড়ছেন সৈয়দ এনামুল করিম।

তার ব্যালট নং রয়েছে সহযোগী শ্রেণির ১৩। যশোর চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রি‘র নির্বাচন নিয়ে সাধারন কয়েকজন ভোটার নাম প্রকাশ না করা শর্তে বলেন, ব্যবসায়ীরা সর্বদাই অবহেলিত। আমাদের অধিকার এখনও প্রতিষ্ঠা হয়নি। বিভিন্ন সময়ে নানা ভাবে ব্যবসায়ীরা স্থানীয় চাঁদাবাজদের শিকার হয়, রাজনৈতিক ও প্রশাসনিক নির্যাতনের শিকার হয়ে থাকে কিন্তু সে সময় ব্যবসায়ী নেতারা আমাদের পাশে দাড়ান না, প্রতিবাদও করেন না।

আরো পড়ুন:
> সভাপতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতিষ্ঠান পরিচালনা করছেন সহকারি প্রধান শিক্ষক!
> গোমস্তাপুরে সামসুদ্দিন সরকার মেমোরিয়াল ফাউন্ডেশনের শীত বস্ত্র বিতরণ

আমাদের মুক্তভাবে ব্যবসা বাণিজ্য করতে সহযোগীতা করবে, ব্যবসায়ীরা কোন চাঁদা বাজীর শিকার না হয়, রাজনৈতিক ও প্রশাসনিক ঝামেলা থেকে মুক্ত রাখবে এমন নেতৃত্ব চাই। ব্যবসায়ী ঐক্য পরিষদের প্রধান মো. মিজানুর রহমান খাঁন জানান, দীর্ঘ আট বছর পর ভোট উৎসবে যোগ দিতে ভোটাররা প্রস্তুত। আমাদের প্যানেলের প্রার্থীরা দিনভর ব্যবসায়ীদের দ্বারে দ্বারে ঘুরেছেন।

সুষ্ট ও নিরপেক্ষ নির্বাচন হলে আমাদের প্যানেল নিরঙ্কুশ বিজয় লাভ করবে বলে আশা করছি। ব্যবসায়ী অধিকার পরিষদের প্রধান এএসএম হুমায়ুন কবীর কবু জানান, দীর্ঘদিন পরে যশোর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন ঘিরে ভোটারদের মাঝে ব্যাপক আগ্রহ, উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। এখন আদালতের নির্দেশ মেনে কতৃপক্ষ নিশ্চয় পরবর্তী নির্দেশ দেবে। আমরা সেই অপেক্ষায়।

আমরা সকল ভোটারের দ্বারে দ্বারে ভোট প্রার্থনা করছি। ব্যবসায়ীদের অধিকার প্রতিষ্ঠায় আমরা অনড় আছি, থাকবো। সকলের ভোট ও দোয়া প্রত্যাশা কামনা করে কবু আরও বলেন, আমাদেরকে ভোটারা যেভাবে গ্রহণ করছেন তাতে আমাদের বিজয় সুনিশ্চিত ইনশাল্লাহ। প্রসঙ্গত, আইনি জটিলতায় দীর্ঘ ৮ বছর ধরে যশোর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন হয়নি। ২০১১ সালের ১৬ এপ্রিল চেম্বারটির সর্বশেষ নির্বাচন হয়েছিল। এবার স্বতস্ফুর্ত নির্বাচন হবে বলে আশা করি।

জানুয়ারি ১৫, ২০২৩ at ২১:১৮:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস